ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবির ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’

আজাহার ইসলাম
🕐 ৭:৩৬ অপরাহ্ণ, মার্চ ০৭, ২০২০

‘মৃত্যুঞ্জয়ী মুজিবের পাশে যখন দাঁড়াই, তখন মুজিবের চেতনায় দেশপ্রেমে আত্মবিশ্বাসী হয়ে উঠি। আমাদের বিশ্ববিদ্যালয়ে এটি একটি অনন্য স্থাপনা’ বলে জানান বাংলা বিভাগের শিক্ষার্থী আর কে রাজু। তেমনি লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী রিয়াদ জানান, ‘দেশের কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর এরকম কোন ম্যুরাল নেই।

এরকম একটি ম্যুরাল আমাদের বিশ্ববিদ্যালয়ে আছে এজন্য আমরা গর্বিত। এরকম বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী তাদের অভিব্যক্তি জানান।

বলছিলাম দেশের দ্বিতীয় বৃহত্তম মুজিব ম্যুরাল ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ সম্পর্কে। যা ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অবস্থিত। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে সামনে তাকালেই চোঁখে পড়ে শীর উঁচু করে দাঁড়িয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে নির্মিত ম্যুরালটি।

ম্যুরালটির পরিকল্পনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ব্যবস্থাপনা বিভাগের সাবেক ছাত্র জালাল উদ্দীন তুহিনের যৌথ অর্থায়নে এটি স্থাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলিমুজ্জামান টুটুল নকশা করেন ম্যুরালটির। শৈল্পিক কারুকার্যের রূপ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক কনক কুমার পাঠক। ২০১৮ সালের ৭ জানুয়ারি ম্যুরালটির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি আবদুল হামিদ।

ম্যুরালটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সৌন্দর্যকে হাজার গুণে বাড়িয়ে দিয়েছে। যা দর্শনার্থীদের নজড় কাড়ে। বিশ^বিদ্যালয়ের মূল ফটক মহাসড়কের পাশে হওয়ায় দেখা যায় যাতায়াতকারীরাও যাওয়ার সময় ম্যুরালটির সৌন্দর্য উপভোগ করার জন্যে তাকিয়ে থাকে।

রড ও সিমেন্ট দিয়ে তৈরি মূল স্থাপনার দৈর্ঘ্য সিঁড়িসহ ৫০ ফুট এবং প্রস্থ ৩৮ ফুট। বেদির উচ্চতা ৫ ফুট। বেদির ওপর নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির দৈর্ঘ্য ২৬ ফুট এবং প্রস্থ ১৭ ফুট। এর তিনটি সিঁড়ি রয়েছে। স্থাপনার তিন দিকে দর্শনার্থীদের চলাফেরার জন্য দুই স্তরের ১৫ ফুট চওড়া জায়গা রয়েছে। মূল বেদির ওপর আড়াই ফুট উচ্চতা এবং ২০ ফুট চওড়া একটি দেয়াল স্থাপন করা হয়েছে, যেটার ওপর যে কেউ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে পারবে। শ্রদ্ধা নিবেদন ছাড়াও ম্যুরালটি সিঁড়িতে দেখা যায় শিক্ষার্থীদের আড্ডা।

মূল প্রতিকৃতির ডান পাশে ৪ ফুট চওড়া ও ২০ ফুট উচ্চতার একটি ওয়াল স্থাপন করা হয়েছে যাতে বঙ্গবন্ধুর স্বাক্ষর করা একটি ইংরেজি বাণী লিপিবদ্ধ আছে।

 
Electronic Paper