জয় বাংলা ভাস্কর্য

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

জাগরণের প্রতীক

জয় বাংলা ভাস্কর্য

তিতলি দাস ৯:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

print
জয় বাংলা ভাস্কর্য

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ‘জয় বাংলা’ ভাস্কর্য বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী তরুণ মুক্তিযোদ্ধাদের প্রতীকী ভাস্কর্য। গণ মানুষের আন্দোলন যেমন: ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ প্রভৃতি আন্দোলনে ছাত্র-শিক্ষক কর্মকর্তা-কর্মচারীসহ সব মানুষ গৌরবময় এক সাহসী ভূমিকা পালন করেছিল, যা চিরস্মরণীয়।

বাঙালির গৌরবোজ্জ্বল ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে ‘৭১’-এ মহান মুক্তিযুদ্ধ বীর বাঙালির অসীম ত্যাগের মহিমা এ প্রজন্মের সন্তানদের কাছে চির অম্লান করে রাখার প্রত্যয়ে এ ভাস্কর্যটি নির্মিত।

২০১৭ সালের ৩ মে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ভাস্কর্যের উদ্বোধন করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী পলাশ শেখ ভাস্কর্য নির্মাণে প্রধান শিল্পীর ভূমিকা পালন করেন এবং সহযোগী শিল্পী হিসেবে ছিলেন কমল কুমার ঘোষ, মাহবুবুর রহমান।পুরো ভাস্কর্যটি একটি বেদির ওপর স্থাপিত।

কয়েক ধাপ সিঁড়ি পাড়ি দিয়ে ভাস্কর্যের মূল বেদিতে উঠতে হয়। ভাস্কর্যের কেন্দ্রীয় অংশে রয়েছে দুজন তরুণ ও একজন নারী মুক্তিযোদ্ধার প্রতিকৃতি। বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখেই এ ভাস্কর্য মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে।

সন্ধ্যা নামলেই সড়কবাতির আলোয় এটি যেন হয়ে ওঠে স্বর্গের অমরাবতীর মতোই অনিন্দ্য সুন্দর।