শহীদ মিনারে মা শব্দ স্থাপন

ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শহীদ মিনারে মা শব্দ স্থাপন

প্রিয় ক্যাম্পাস ডেস্ক
🕐 ৮:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

শহীদ মিনারে মা শব্দ স্থাপন

সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে ‘এক স্থাপনায় সব মা’ খচিত শহীদ মিনারে বিভিন্ন ভাষায় ‘মা’ শব্দ স্থাপনের কাজ উদ্বোধন করা হয়েছে।

সিলেট শহরের উপকণ্ঠে প্রকৃতির ছায়াঘেরা অপার সৌন্দর্যে ভরপুর রাগীব নগরে অবস্থিত লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে শহীদ মিনারে বুধবার (১১ ডিসেম্বর) সকাল ১১টায় নানা ভাষা আর বর্ণমালায় মায়ের নাম বসানোর কাজ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

পৃথিবীর নানা ভাষায় ডাকা ‘মা’ শব্দটি সংগ্রহ করে শহীদ মিনারজুড়ে শুধু মা কথার আচ্ছাদনে তৈরি হচ্ছে অন্য রকম এক আকর্ষণ। বাংলা ভাষা, বিভিন্ন নৃ-গোষ্ঠী ও আঞ্চলিক উচ্চারণে মা-এর পাশাপাশি ইংরেজি থেকে শুরু করে উল্লেখযোগ্যসংখ্যক ভাষায় মায়ের নাম যেন ‘এক স্থাপত্যে সব মা’।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় স্থপতি রাজন দাসের নকশায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রায় এক কোটি টাকা ব্যয়ে ১৫ শতক জায়গায় এই শহীদ মিনারের কাজ শেষ পর্যায়ে। সব ভাষায় মা শব্দ শহীদ মিনারে বসিয়ে মা ও মাতৃভাষাকে সবার উপরে রেখে মায়ের ভাষাকে সম্মান প্রদর্শন করাই এ স্থাপত্য কর্মের লক্ষ্য। বিজ্ঞপ্তি

 
Electronic Paper