সিনেমাওয়ালাদের দল

ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

সিনেমাওয়ালাদের দল

সব্যসাচী নিলয়
🕐 ১:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

সিনেমাওয়ালাদের দল

চলচ্চিত্র অনুরাগী কিছু তরুণ-তরুণী একটি চলচ্চিত্র সংসদের স্বপ্ন দেখেছিল। সেই থেকে পথচলা শুরু হয় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের। কিন্তু তারা কাজ করতে গিয়ে আবিষ্কার করে নানান প্রতিবন্ধকতার। প্রায় বিনা খরচে বানানো চলচ্চিত্রগুলো প্রদর্শন করতে নাকি দিতে হবে চড়া মূল্য! তাই তারা তাদের উদ্দেশ্যে কিছু পরিবর্তন আনে। বুঝতে পারে যে, কেবল চলচ্চিত্র নির্মাণ করে গেলেই হবে না, সেটির প্রদর্শনী নিয়েও মনোযোগী হতে হবে।

এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনের আশায় বুক বাঁধে তারা। শুরু হয় কঠিন এক চ্যালেঞ্জ। উদ্দেশ্য ছিল স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাতাদের একটি ভিত্তি তৈরি করা। শত প্রতিবন্ধকতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ২০১৭ সালে প্রথমবারের মতো সিলেট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে সংগঠনটি। দেশ-বিদেশের বাছাইকৃত চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয়েছিল সেবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। এরপর আর ফিরে তাকাতে হয়নি তাদের। সাড়া পেয়ে চলেছেন দেশ-বিদেশের চলচ্চিত্রকারদের। চলচ্চিত্র উৎসব নিয়ে সবার আগ্রহই বলে দেয় সংগঠনটির উদ্দেশ্য বাস্তবায়নে ষোলকলা পূর্ণ হয়েছে।

সংগঠনটির সদস্য ইফতি গল্পে গল্পে জানান, ‘আগামী ২০২০ সালের প্রথম দিকে চতুর্থবারের মতো চলচ্চিত্র উৎসবের আয়োজন করার সংকল্প নিয়েছি আমরা। এরই মধ্যে প্রাথমিক কাজ শুরু করেছি আমরা। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে সুনাম কুড়িয়েছে বহুবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। সবার এত আগ্রহ, প্রশংসা আমাদের অনুপ্রেরণার উৎস।’

 
Electronic Paper