বাংলাবিদ অয়ন চক্রবর্তীর গল্প

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

বাংলাবিদ অয়ন চক্রবর্তীর গল্প

অর্ক রায় সেতু ১২:২৮ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

print
বাংলাবিদ অয়ন চক্রবর্তীর গল্প

অয়ন চক্রবর্তী। গুরুগম্ভীর মানুষের তালিকায় পাঠকের কাছে তার নাম লিখলে অতটা মন্দ হবে না। প্রচলিত নিয়মের বাইরে গিয়ে শুধু গতানুগতিক পড়াশোনা নিয়ে বসে থাকেনি অয়ন। তার পাশাপাশি বহু প্রতিযোগিতা ও সামাজিক কার্যক্রমের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন বরিশাল জিলা স্কুলের ১০ম শ্রেণির এই শিক্ষার্থী।

নানা পুরস্কার-সম্মাননায় নিজেকে সাজিয়ে রেখেছেন সাফল্যের তুঙ্গে থাকা এই তরুণ। এ বছর ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতায় ছিনিয়ে এনেছেন তৃতীয় সেরা বাংলাবিদের খেতাব। তাছাড়া অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্টের জাতীয় রচনা প্রতিযোগিতা-২০১৮ এ পেয়েছেন দেশসেরার পদক।

ন্যাশনাল নিউজপেপার অলিম্পিয়াডে বিভাগীয় চ্যাম্পিয়নের মুকুট অর্জন করেছেন তিনি। শর্টফিল্ম নির্মাণের সঙ্গেও যুক্ত অয়ন; পেয়েছেন সাফল্যও। বিতর্ক, উপস্থাপনা বা বক্তৃতায়ও দারুণ পটু তিনি; অর্জন করেছেন বহু সম্মাননা। কাজ করছেন বিতর্ক প্রশিক্ষক হিসেবে।

স্বপ্ন দেখেন আইনবিদ হওয়ার; বাংলাবিদ হিসেবে স্বপ্ন শুদ্ধ বাংলার চর্চা বিশ^ময় ছড়িয়ে দেওয়ার। আশ্রয়হীন বৃদ্ধ ও অটিজম শিশুদের জন্য কাজ করার স্বপ্ন দেখেন; মানবিক বাংলাদেশ গড়ার আন্দোলনে শামিল হতে চান অয়ন চক্রবর্তী। অয়নের প্রিয় ব্যক্তিত্ব বীরাঙ্গনা মা রমা চৌধুরী।

অয়নের অবসর কাটে লেখালেখি করে; ইচ্ছে আছে তার সাহিত্যিক হওয়ারও। থিয়েটারের সঙ্গেও যুক্ত হতে চান অয়ন চক্রবর্তী। নিজের পায়ের ওপর দাঁড়িয়ে লক্ষ্য খুঁজে যান অয়ন। তাছাড়া অসমাপ্ত ইচ্ছেগুলো পূরণ করতে রীতিমতো ম্যাপিং করে কাজ করে যাচ্ছেন অয়ন।