ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উজ্জ্বল আগামী

সুপ্রিয় কুমার চক্রবর্তী
🕐 ১২:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৯

প্রিয় পাঠক, প্রিয় ক্যাম্পাসের উজ্জ্বল আগামীতে আপনিও প্রশ্ন করতে পারেন। বিদেশে উচ্চশিক্ষা, স্টুডেন্ট ভিসা, ইমিগ্রেশন, গাইড লাইন, ক্যারিয়ার নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও পরামর্শ দিবেন শা অ্যাসোসিয়েটসের সিইও সুপ্রিয় কুমার চক্রবর্তী

ফোন : ০১৭৫০-০৩৭৭৭১,
Email : [email protected]

 

-ভিসা আবেদনের জন্য আমাকে কী কী ডকুমেন্টস রেডি করতে হবে?
-মেহেদী হাসান , ধানমন্ডি, ঢাকা

কানাডিয়ান ইউনিভার্সিটির অফার লেটারের জন্য আবেদন করুন। ‘Application For Study Permit Made Outside of Canada (IMM 1294)’ ফরমটি সঠিক ও নির্ভুলভাবে ফিলাপ করুন। আপনার একাডেমিক রেজাল্টস অ্যান্ড সার্টিফিকেটস, IELTS মার্কশিট, জব এক্সপেরিয়েন্স (যদি থাকে) ইত্যাদিসহ আপনার সমস্ত সাপোর্টিং ডকুমেন্টস যথা- পাসপোর্ট, জন্ম সনদ, প্রশংসাপত্র, পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করুন। Statement of Purpose Ges cvi‡d± Study Plan লিখুন। কানাডিয়ান ইমিগ্রেশন নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীদের তালিকাভুক্ত ডাক্তারদের কাছ থেকে ভিসা আবেদন শুরু করার এক সপ্তাহ আগে আপনার মেডিকেল চেকআপ সম্পন্ন করতে হবে। আলোচ্য প্রতিটি ডকুমেন্টস কানাডা উচ্চশিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এছাড়া কোন কোন ক্ষেত্রে এডিশনাল পেপারস সংগ্রহ করতে হয়, বিস্তারিত জানতে কানাডিয়ান হাইকমিশনের ওয়েবসাইটে ভিজিট করুন (https://www.canada.ca/en.html)।

-আমি পড়াশোনা চলাকালীন আমার স্পাউসকে কি ঋ২ ভিসা ক্যাটাগরিতে আমেরিকায় নিয়ে আসতে পারব?
-ভুবন মুখার্জি, মাইজদী, নোয়াখালী

পারবেন। কিন্তু মনে রাখবেন আপনি আমেরিকায় আসার পর আপনার ইউনিভার্সিটির এনরোলমেন্ট লেটার তার অ্যাপ্লাই করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।

-অস্ট্রেলিয়ায় পড়াশোনার পাশাপাশি পার্টটাইম জব করা যাবে?
-নাহিদা আশরাফি , পণ্ডিত বাড়ি, ময়মনসিংহ

হ্যাঁ! ইন্টারন্যাশনাল স্টুডেন্টস সপ্তাহে ২০ ঘণ্টা পার্টটাইম জব করতে পারেন। আপনি কত টাকা ইনকাম করতে পারবেন, তা আপনার ভিসা ক্যাটাগরির ওপর নির্ভর করবে। গড় ইনকাম $15 - $30 ডলার/ প্রতি ঘণ্টা।

 
Electronic Paper