হতে চাইলে ফার্মাসিস্ট

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

এইচএসসির পর

হতে চাইলে ফার্মাসিস্ট

ফারুক হোসেন ১২:১৯ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৯

print
হতে চাইলে ফার্মাসিস্ট

বর্তমান সময়ে ক্যারিয়ার নির্ভর পড়াশোনা ছাড়া চাকরির বাজারে ভালো করা সম্ভব নয়। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা এইচএসসির পর ফার্মেসি বিষয়ে পড়াশোনা করেতে পারেন। সরকারি ও বেসরকারি ইউনিভার্সিটিতে এ বিষয়ে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ রয়েছে।

বর্তমানে দেশে প্রায় ৩৫০টি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রয়েছে, যা থেকে উৎপাদিত ওষুধগুলো দেশের সম্পূর্ণ চাহিদা মিটিয়ে প্রায় ৭০টি দেশে ওষুধ রপ্তানি করছে। ওষুধ উৎপাদন, মাননিয়ন্ত্রণ ও বিপণনে ফার্মাসিস্টদের ভূমিকা অপরিসীম। দেশের মেধাবী ও পরিশ্রমী ছাত্ররা সময়োপযোগী এই শিক্ষার মাধ্যমে ফার্মাসিস্ট হিসেবে তৈরি হয়ে এই পেশা ও শিল্পকে দেশে ও দেশের বাইরে সুনাম অর্জন করতে সহায়তা করছে। অনেক শিক্ষার্থীই এখন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা অর্জন করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরুর প্রথম দিকেই ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা ৭ হাজারের অধিক। বিশ্বের বিভিন্ন দেশের ৪ শতাধিক শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে। এ ইউনিভার্সিটিতে বর্তমানে ২ শতাধিক শিক্ষক পাঠ্যদানে নিয়োজিত আছেন। এই বিশ্ববিদ্যালয়ে ফার্মেসিতে পড়াশোনা সুযোগ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ফরিদা বেগম এ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান। এই বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যে কৃতকার্য হওয়া ফার্মাসিস্টরা দেশের বিভিন্ন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে রয়েছে সুসজ্জিত ও আধুনিক যন্ত্রপাতি সংবলিত ৫টি ল্যাবরেটরি যেখানে আধুনিক, সৃজনশীল ও বিভিন্ন জটিল বিষয় নিয়ে ছাত্ররা সার্বক্ষণিক গবেষণা করে থাকে। এসব গবেষণার ফলাফল, তথ্য-উপাত্ত দেশি-বিদেশি বিভিন্ন সাময়িকীতে ইতোমধ্যে প্রকাশিত হয়েছে যা বিভিন্ন শ্রেণির মানুষের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। তা ছাড়াও এই বিভাগ অভিজ্ঞ প্রবীণ ও নবীন শিক্ষকম-লীর সমন্বয়ে গঠিত। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম উদ্দেশ্য ছিল স্বল্প খরচে মেধাবী ছাত্রদের মানসম্পন্ন শিক্ষাদান। ফার্মেসি বিষয়ে অধ্যয়নের জন্য যেখানে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৫ থেকে ৯ লাখ টাকার প্রয়োজন সেখানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে সর্বসাকুল্যে প্রয়োজন ৪ লাখ ৫০ হাজার টাকা মাত্র।

এখানে রয়েছে ৩টি সুসজ্জিত সমৃদ্ধ লাইব্রেরি, ইন্টারনেট ও ল্যাবরেটরি সুবিধা। ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে স্থায়ী ক্যাম্পাসের কাছেই রয়েছে ৬টি হোস্টেল। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। ০১৯৩৯৮৫১০৬০
E-mail: admission@diu.net.bd, Website: www.diu.ac