কৃষি নিয়ে কেন পড়ি

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

কৃষি নিয়ে কেন পড়ি

ছিয়াদ খান ১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

print
কৃষি নিয়ে কেন পড়ি

বর্তমান প্রজন্মের কাছে কৃষি হয়ে উঠেছে এক আকর্ষণীয় ক্যারিয়ার গড়ার হাতছানি। বিদেশে উচ্চশিক্ষা কিংবা রোমাঞ্চকর গবেষণার সুযোগের কারণে কৃষিশিক্ষা আজ অনেক শিক্ষার্থীরই পছন্দের বিষয়। তাছাড়া চাকরি ক্ষেত্রে কৃষিবিদদের রয়েছে বিশেষ চাহিদা। লিখেছেন-ছিয়াদ খান

শওকত হোসেন

শিক্ষার্থী
বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে মনে করতাম কৃষি হয়তো ৭ম-৮ম শ্রেণির কৃষি শিক্ষার মতোই। কিন্তু কৃষিতে আপনি কৃষিতত্ত্ব, উদ্যানতত্ত্ব, মৃত্তিকা বিজ্ঞান, কৃষি রসায়ন, প্রাণরসায়ন, কৃষি সম্প্রসারণ, জীনতত্ত্ব, উদ্ভিদ রোগতত্ত্ব, কীটতত্ত্বসহ ১৭টি বিষয় সম্পর্কে জানতে পারবেন। কৃষি বিষয়ে পড়াশোনা করে সরকারি ও বেসরকারি অনেক কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোতে চাকরির সুযোগ রয়েছে। কৃষি নিয়ে পড়তে পেরে আমি গর্ববোধ করি এবং আমি মনে করি এটি একটি মহৎ পেশা।


মেহেদী হাসান পাপ্পু
শিক্ষার্থী
এদেশের কৃষি খাতের মানোন্নয়নে গবেষণা এবং মাঠ পর্যায়ে প্রচুর কৃষিবিদ প্রয়োজন। বাংলাদেশের ৬টি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ছাড়াও ২টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদে পড়ার সুযোগ রয়েছে। কৃষিবিদদের পছন্দের জায়গা সরকারি গবেষণা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হওয়ার সুযোগ। বিসিএস ক্যাডার কিংবা ব্যাংকিং খাতেও রয়েছে কৃষিবিদদের ব্যাপক চাহিদা। তাছাড়া উচ্চশিক্ষার জন্য বাহিরে যাওয়া কিংবা নতুন নতুন ফসলের জাত উদ্ভাবনের মতো রোমাঞ্চকর অভিজ্ঞতার জন্য কৃষিবিদদের দুয়ার এখন অন্য মাত্রায়। সব মিলিয়ে দেশের কৃষিকে সামনে এগিয়ে নিতে কৃষি নিয়ে পড়াশোনা সময়োপযোগী সিদ্ধান্ত।

সৌগত সাহা
শিক্ষার্থী
গ্রামে বেড়ে ওঠার দরুন কৃষির সঙ্গে সম্পর্ক ছিল সেই ছেলেবেলা থেকেই। ছোট দিদির কৃষি নিয়ে পড়াশোনার সুবাদে তার কাছ থেকেই প্রথম জানতে পারি কৃষি বিষয়ের অপার সম্ভাবনার কথা। অন্য বিষয়ে পড়াশোনার তুলনায় কৃষিতে ক্যারিয়ার গড়ার সুযোগ অনেক বেশি। এই বিষয়ে গবেষণার ক্ষেত্র যেমন ব্যাপক তেমনই উচ্চশিক্ষার সুযোগও প্রচুর। বর্তমানে বিশে^র যেকোনো দেশেই স্কলারশিপের মাধ্যমে কৃষিতে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

আলতাবুর রহমান
শিক্ষার্থী
ভর্তি পরীক্ষায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পর সিদ্ধান্তহীনতায় ভুগছিলাম কোন বিষয়ে পড়ব তা নিয়ে! অনেক ভেবেচিন্তে সিদ্ধান্ত নিই কৃষি নিয়েই পড়ব। প্রথম কথা আমি একজন কৃষকের ছেলে। তাই পারিবারিক কারণেই কৃষির প্রতি সহজাত দুর্বলতা ছিল প্রথম থেকেই। এরপর কৃষি নিয়ে পড়ার সুযোগ-সুবিধা জানার পর সিদ্ধান্ত নিতে দেরি করিনি। এদেশের কৃষক ও কৃষিকে সমৃদ্ধ করতে হলে কৃষিশিক্ষা ও কৃষি গবেষণার বিকল্প নেই।