শরৎ শুভ্রতায় কুবি ক্যাম্পাস

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

শরৎ শুভ্রতায় কুবি ক্যাম্পাস

রাসেল আহমেদ ২:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

print
শরৎ শুভ্রতায় কুবি ক্যাম্পাস

শরৎ মানেই কাশফুল, স্বচ্ছ নীল আকাশ আর দিগন্তজোড়া সবুজের সমারোহ। আকাশে ভেসে বেড়ানো সাদা মেঘের ভেলা আর কাশফুলের শুভ্র আভাই জানিয়ে দিচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে তার আগমনী বার্তা। গ্রীষ্মের কাঠফাটা রোদ আর শ্রাবণের অঝোর ধারার পর প্রকৃতিতে শরতের আগমন এনে দেয় এক অনন্য সৌন্দর্য। তেমনিভাবে কুবি ক্যাম্পাস সেজেছে তার আপন রূপে, এ যেন নববধূর রূপ!

শরৎকে নববধূর ন্যায় তুলনা করে কালিদাস বলেছেন, ‘প্রিয়তম আমার, ঐ চেয়ে দেখ, নববধূর ন্যায় সুসজ্জিত শরৎকাল সমাগত।’

প্রতিটি ঋতুতে কুবি ক্যাম্পাস সাজে ভিন্ন রূপে। শরতের আগমন আর ক্যাম্পাস কাশফুলে ভরে যাওয়া একই সময়ে ঘটেছে। ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার পাশে, কেন্দ্রীয় খেলার মাঠ, কেন্দ্রীয় শহীদ মিনারের চারপাশ, কেন্দ্রীয় মসজিদের চারপাশ ও বঙ্গবন্ধু হলের পেছনের অংশ ভরে আছে কাশফুলে। ক্যাম্পাসের দৃষ্টিনন্দন শহীদ মিনারের চারপাশের কাশফুলের সৌন্দর্যে মুগ্ধ হচ্ছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আড্ডা বারবার উঁকি দেয় শুভ্রতা ছড়ানো কাশফুল। শিক্ষার্থী ছাড়াও ছুটির দিনগুলোতে দেখা মিলে ভিন্ন শ্রেণি-পেশার দর্শনার্থীদের।

পশ্চিমা আকাশে সূর্য হেলে পড়ার সঙ্গে সঙ্গে সাদা কাশফুলের বাগানে শিক্ষার্থীদের আনাগোনা শুরু হয়। কেউ আসে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে, কেউ আবার প্রিয় মানুষকে সঙ্গে করে।

হালকা মৃদু বাতাসে কাশফুলের দোলের মাঝে নিজেকে যেন হারিয়ে ফেলে তারা। সেই অনুভূতিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করছে অনেকে। এ যেন শুভ্রতার স্বর্গে ডুবে থাকার প্রয়াস।