ইবির রোটার‌্যাক্ট ক্লাব

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

ইবির রোটার‌্যাক্ট ক্লাব

আখতার হোসেন আজাদ ১:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

print
ইবির রোটার‌্যাক্ট ক্লাব

আমেরিকায় ১৯৬৮ সালের ১৩ মার্চ প্রতিষ্ঠিত হয় রোটার‌্যাক্ট ক্লাব। এটি বিশ্বব্যাপী রোটার‌্যাক্ট আন্দোলন হিসেবেও পরিচিত। মূলত রোটারি ইন্টারন্যাশনালের যুব সংগঠন এটি।

ক্লাবটি ‘Fellowship Through Service’ অর্থাৎ সেবার মাধ্যমে বন্ধুত্ব স্লোগানকে ধারণ করে সমাজ সেবামূলক কাজের পাশাপাশি দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করে বিশ্বব্যাপী।

তারই ধারাবাহিকতায় ১৯৯২ সালের ৫ সেপ্টেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৎকালীন শিক্ষার্থী আবু হেনা মোস্তফা কামালের ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠা লাভ করে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি।

ক্যাম্পাসের পরিবেশ নির্মল রাখতে পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান, বিশ্ববিদ্যালয়ের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, অসহায়-দুস্থদের আর্থিক সহায়তা প্রদান, রক্তদান, শীতবস্ত্র বিতরণ, নিরক্ষর পথশিশুদের অক্ষরজ্ঞান প্রদান, বিভিন্ন আন্তর্জাতিক দিবস পালনের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে যাচ্ছে এই রোটার‌্যাক্ট ক্লাব। এ ছাড়াও সদস্যসহ সাধারণ শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা অর্জনের জন্য নিয়মিত কুইজ ও ইংরেজি সংবাদপত্র পাঠ প্রতিযোগিতা, ক্যারিয়ারবিষয়ক ট্রেনিং ও সেমিনারের আয়োজন করা হয়ে থাকে। নেতৃত্ব গুণাবলী তৈরির উদ্দেশে ভিন্ন সদস্যদের দ্বারা আহ্বায়ক কমিটি করে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। ১৮ থেকে ৩০ বছর বয়সী যে কোনো নারী-পুরুষ এই ক্লাবের সদস্য হতে পারেন।