রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

সাইফুল ইসলাম খান ১:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

print
রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

দেশে প্রথমবারের মতো রিয়েল এস্টেট বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু হয়েছে। বিপুল সম্ভাবনাময় রিয়েল এস্টেট খাতকে প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানধারী উচ্চমানের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী মেধা সরবরাহের গুরুদায়িত্ব কাঁধে নিয়ে এগিয়ে আসার এ কাজটি সফলতার সঙ্গে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

এখানে চার বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় ব্যাচেলর অব রিয়েল এস্টেট ডিগ্রির সুযোগ রয়েছে। সন্তানের নিশ্চিত ভবিষ্যৎ গড়তে অভিভাবকরা রিয়েল এস্টেট বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করেছেন। এ বিষয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিশ্চিত ভবিষ্যতের সুখস্বপ্ন বুকে লালন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিয়েল এস্টেট ডিপার্টমেন্টে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। সম্ভাবনাময় এ খাতে নিজেকে সংশ্লিষ্ট করতে পেরে শিক্ষার্থীরাও আনন্দিত। বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষকমণ্ডলী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত পরিবেশ, সীমিত শিক্ষাব্যয় ডিআইইউ-এর রিয়েল এস্টেট ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদি ও ১২৮ ক্রেডিটের ব্যাচেলর অব রিয়েল এস্টেট বিষয়ে রিয়েল এস্টেট ব্যবসার পরিচিতি, মূলনীতি, আধুনিক নগরায়ণ, পরিবেশ বিজ্ঞান, রিয়েল এস্টেটের সঙ্গে পরিবেশের সম্পর্ক, রিয়েল এস্টেটে বিপণন ব্যবস্থাপনা, রিয়েল এস্টেটে পরিকল্পনায় সিভিল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেক্ট ইঞ্জিনিয়ারিংয়ের মৌলিক বিষয়গুলো, রিয়েল এস্টেটে আইন, রিয়েল এস্টেটে জিআইএস, বাংলাদেশে রিয়েল এস্টেটের সমসাময়িক ইস্যু, রিয়েল এস্টেটে বিনিয়োগ ও মূল্যায়ন, রিয়েল এস্টেটে পরিসংখ্যানসহ সর্বমোট ৪২টি বিষয় পড়ানো হয়। এসএসসি ও এইচএসসিতে ভালো জিপিএ ধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভালো রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এ ছাড়া গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে।

ক্যারিয়ার গড়তে স্বনামধন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিয়েল এস্টেট বিভাগকে বেছে নেওয়া, এ বিষয়ে পড়াশোনার পর কর্মক্ষেত্রের সুযোগ এবং বিভাগটির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক শেখ আবদুর রহিম বলেন, ‘ডিআইইউ-এর চার বছর মেয়াদি ব্যাচেলর অব রিয়েল এস্টেট বিষয়ে একাডেমিক ডিগ্রি অর্জনের পথে একজন শিক্ষার্থী নিয়মিতভাবে ডিপার্টমেন্ট আয়োজিত আমন্ত্রিত বিশেষজ্ঞ পরিচালিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, ব্যবহারিক প্রজেক্ট, বাণিজ্য উৎসব প্রভৃতিতে অংশ নিয়ে থাকে। মূল কোর্সের সঙ্গে সন্নিবেশিত এসব কার্যক্রম প্রতিটি শিক্ষার্থীকে পুরোপুরি দক্ষ ও বাস্তব জ্ঞানসম্পন্ন করে তোলে।

 


কাউকে বেকার থাকতে হবে না

প্রফেসর ড. ইউসুফ এম. ইসলাম
উপাচার্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম. ইসলাম বলেন, আবাসনের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে বাড়ছে রিয়েল এস্টেট কোম্পানির সংখ্যা। এ সেক্টরটিতে বিষয়ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও জোগান নেই। এটা রিয়েল এস্টেট খাতের বিজ্ঞানসম্মতভাবে এগিয়ে যাওয়ার অন্তরায়। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপদ আবাসন নিশ্চিত করা ও আবাসন সংকট মোকাবিলায় বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রিয়েল এস্টেটের মতো নতুন বিষয়ে পড়াশোনা করে ক্যারিয়ার তৈরির সুযোগ চালু করেছে।