পরীক্ষা যখন গুচ্ছ পদ্ধতিতে!

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

পরীক্ষা যখন গুচ্ছ পদ্ধতিতে!

ছিয়াদ খান ১২:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

print
পরীক্ষা যখন গুচ্ছ পদ্ধতিতে!

২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করতে যাচ্ছে কৃষি সংশ্লিষ্ট ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়। আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে এই গুচ্ছ ভর্তি পরীক্ষা। ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
দক্ষিণ এশিয়ার প্রাচীনতম উচ্চতর কৃষিশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয় ১৯৩৮ সালে। পরবর্তীতে ২০০১ সালে তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট থেকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। আসন সংখ্যা-৭০০।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বিভাগীয় শহর ময়মনসিংহে অবস্থিত ১৯৬১ সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম এবং সর্ববৃহৎ কৃষি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের কৃষিশিক্ষা ও গবেষণায় ব্যাপক অবদান রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। আসন সংখ্যা-১১০৮।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
গাজীপুর জেলার সালনায় অবস্থিত দেশের দ্বিতীয় কৃষি বিশ্ববিদ্যালয়। ১৯৯৮ সালে প্রাক্তন Institute of Post Graduate Studies In Agriculture পুনর্গঠন করে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। আসন সংখ্যা-৩৩০।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়
২০০৬ সালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের প্রথম এবং একমাত্র ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার পর থেকেই দেশের প্রাণিসম্পদ গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে এই বিশ্ববিদ্যালয়। আসন সংখ্যা-২৪৫।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
সিলেটের টিলাগড়ে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ২০০৬ সালে। প্রতিষ্ঠার আগে বিশ্ববিদ্যালয়টি সিলেট সরকারি ভেটেরিনারি কলেজ হিসেবে পরিচিত ছিল। আসন সংখ্যা-৪৩১।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়
দেশের নব্যতম কৃষি বিশ্ববিদ্যালয় এটি। দৌলতপুরে কৃষি সম্প্রসারণ প্রশিক্ষণ ইনস্টিটিউটের অব্যবহৃত ৫০ একর জমি ও ব্যক্তিমালিকাধীন ১২ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি করা হবে। আসন সংখ্যা-১৫০।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পটুয়াখালীর লেবুখালীতে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়। তৎকালীন পটুয়াখালী কৃষি কলেজকে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়। আসন সংখ্যা-৫৮৭।