স্কিল ডেভেলপমেন্ট ক্লাব

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

স্কিল ডেভেলপমেন্ট ক্লাব

আঁখি রানী দাস তিতলি ১২:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

print
স্কিল ডেভেলপমেন্ট ক্লাব

শিক্ষার্থীদের দক্ষতা অর্জন ও উন্নয়নের মহৎ উদ্দেশ্যকে লক্ষ্য করেই ২০১৮ সালের ১৩ মার্চ যাত্রা শুরু করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ‘স্কিল ডেভেলপমেন্ট ক্লাব’।

প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ করতে থাকে ক্লাবটি। এরই মধ্যে ক্লাবটি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের লক্ষ্যে উদ্যোক্তা ও লিডারশিপ ডেভেলপমেন্ট বিষয়ক ওয়ার্কশপ, করপোরেট চ্যালেঞ্জ ও ক্যারিয়ার-বিষয়ক সেমিনার, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের (ময়মনসিংহ) সহযোগিতায় জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-বিষয়ক কুইজ প্রতিযোগিতা, পাবলিক স্পিকিং কম্পিটিশন সিজন (১) এবং সিজন (২) সাফল্যের সঙ্গে আয়োজন করে।

এ ছাড়াও বাংলাদেশে দ্বিতীয় বারের মতো প্রায় ৩০টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়েরর ৪০০ শিক্ষার্থী নিয়ে সফট স্কিল ফেস্টের আয়োজন করে ক্লাবটি। শুরু থেকে যুক্ত মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মনিরুল ইসলাম জানান, একজন ছাত্র-ছাত্রীর একাডেমিক সার্টিফিকেটের পাশাপাশি বর্তমান যুগের সঙ্গে টিকে থাকার জন্য অবিলম্বে আরও কিছু স্কিল ও গাইড লাইন খুবই দরকার। আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ধরনের ক্লাব থাকলেও ভালো ক্যারিয়ার গড়ার জন্য তখন তেমন কোনো ক্লাব ছিল না।

প্রতিষ্ঠাতা সভাপতি ইবনুল হায়দার নাকিব জানান, ‘বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শিক্ষার পাশাপাশি বর্তমান প্রতিযোগিতামূলক কর্মক্ষেত্রে নিজেদের দক্ষ মানবসম্পদে পরিণত করানোই হলো এই ক্লাবের মূল উদ্দেশ্য। তিনি বিশ্বাস করেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকেই আজ এই ক্লাবের কার্যক্রমেরর মধ্য দিয়ে নিজেদের উন্নত মানুষ হিসেবে আবিষ্কার করতে অনেক দূর এগিয়ে গেছে।’