যুক্তির চর্চায় ডিবেট ফোরাম

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

যুক্তির চর্চায় ডিবেট ফোরাম

ইভান চৌধুরী ১২:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০১, ২০১৯

print
যুক্তির চর্চায় ডিবেট ফোরাম

সময়টা ২০১৬ সালের ২৫ আগস্টের কথা। যুক্তি-সততা-মুক্তি এই স্লোগানকে নিয়ে যাত্রা শুরু করে বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরাম (বিআরইউডিএফ)।

শুরুটা খুব একটা সহজ ছিল না। তবে নানা প্রতিকূলতা পেরিয়ে, নিজেদের সফলতা দেখিয়ে বিতর্কপ্রেমীদের অন্যতম আস্থার জায়গা করে নিয়েছে সংগঠনটি। পথচলায় নবীন হলেও ঝুলিতে জমা পড়েছে বেশ কয়েকটি অর্জন।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যু দিবসে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় তিন তিনবার চ্যাম্পিয়ন হয় সংগঠনটির সদস্যরা। জাতীয় পর্যায়ে বিতর্ক অঙ্গনে রেখেছে সফলতা।

২০১৭ সালে ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় দ্বিতীয় রানার্স আপ হয় সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম পিয়াসের দল। বিতর্কে অবদানের জন্য জাতীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি) থেকে ‘রেইজিং স্টার অ্যাওয়ার্ড’, ‘বেস্ট লিডারশিপ অ্যাওয়ার্ড’ পদকে ভূষিত হন বর্তমান সভাপতি এইচ এম আবদুল কাদের। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় (গান, নাচ, আবৃত্তি) সংগঠনটির সদস্যরা অসামান্য অবদান রেখে চলেছেন।

ফোরামের বর্তমান সভাপতি এইচ এম আবদুল কাদের বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক বিষয়ক কর্মশালা, বিতর্ক প্রতিযোগিতার আয়োজন, সচেতনমূলক সেমিনার করে থাকি। এছাড়া বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীদের একাডেমিক বইয়ের বাইরে অন্যান্য বই পড়ার প্রতি গুরুত্ব প্রদান, যৌক্তিক ও বিশ্লেষণমুখী চিন্তাধারার সৃষ্টি, যোগাযোগ দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রকৃত দেশপ্রেমিক গড়ে তোলার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সংগঠনটি বলেও জানান তিনি।