অপরচুনিটিজ ফর কিডস

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

অপরচুনিটিজ ফর কিডস

রেদওয়ান ইসলাম ১১:৫৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০১, ২০১৯

print
অপরচুনিটিজ ফর কিডস

ক্রমবর্ধমান নগরায়নের প্রভাবে কমে যাচ্ছে খেলার মাঠ, শিশুরা হারাচ্ছে খেলাধুলা, বিনোদনের সুযোগ। এখনকার বাচ্চাদের শীত কিংবা গ্রীষ্মের ছুটি, সারাদিন স্কুল শেষে বিকালের অবসর কাটে ফেসবুকে, মোবাইল গেমিংয়ে কিংবা ইউটিউব ভিডিও দেখে। শিশুদের মানসে তথ্য প্রযুক্তির এ প্রভাব ইতিবাচকভাবে কাজে লাগাতে কাজ করছে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ^বিদ্যালয়ের একদল স্বপ্নবাজ তরুণ-তরুণী।

এদের হাত ধরে ২০১৮ সালে যাত্রা শুরু করে অপরচুনিটিজ ফর কিডস (opportunity for kids) সংক্ষেপে OFK. বর্তমানে সেখানে কাজ করছে দেশের খ্যাতনামা বিভিন্ন কলেজ, বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তথ্য প্রযুক্তির চরম এ উৎকর্ষতার যুগে আমাদের দেশের শিক্ষাব্যবস্থা এখনো প্রাতিষ্ঠানিক, বই আর মুখস্থ বিদ্যা কেন্দ্রিক। এখানে সৃজনশীলতা চর্চার সুযোগ কম। কিন্তু সারা বিশ্বে বিশেষ করে উন্নত দেশগুলোতে এমন কি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও খুব অল্প বয়সে শিশুরা প্রাতিষ্ঠানিক শিক্ষা বহির্ভূত দক্ষতায় দক্ষ হয়ে যায়। খুব অল্প বয়স থেকেই তারা মেধা এবং সৃজনশীলতা চর্চার সুযোগ পায়। কারণ সেসব শিশুরা শেখার জন্য খুব ভালো প্ল্যাটফর্ম পায় এবং এই বয়সে শিশুরা খুব দ্রুত শিখতে পারে। কিন্তু দুঃখজনক হলেও সত্য বাংলাদেশে এই ধরনের শিশু দক্ষতা উন্নয়ন মূলক প্ল্যাটফর্মের সুযোগ খুবই অপ্রতুল।

নেই বললেই চলে। সেই অভাব পূরণে ইতোমধ্যে বাংলাদেশের ইন্টারনেট সেবা এবং সক্ষমতার মধ্যে থাকা ৪ থেকে ১৮ বয়সী শিশু -কিশোরদের জন্য প্রায় ১২ টি দক্ষতা উন্নয়নে কাজ করছে অপরচুনিটিজ ফর কিডস।

শিশুদের চিত্রশিল্প, কারুকর্ম, হস্তরেখা শিল্প, ডিজিটাল-চিত্রণ, সৃজনশীল শিল্পকর্ম, রুবিক’স কিউব সমাধান, বিশ্লেষণী চিন্তা, সমস্যা সমাধান, প্রোগ্রামিং, শিশুদের জন্য রোবোটিকস, ওয়েব ডিজাইনিং, গিটার শেখার মত দক্ষতা অর্জনে ইতোমধ্যেই অপরচুনিটিজ ফর কিডস অনলাইনে কার্যক্রম শুরু করেছে। যেখান থেকে শিশুরা বিনামূল্যে অনলাইনে নিজেদের পছন্দের টিউটোরিয়াল দেখে অনুশীলন করতে পারছে।

এছাড়া ফিল্ড ওয়ার্কের মাধ্যমে বিভিন্ন স্কুলে শিশুদের দক্ষতা বাড়াতে সহায়তা করছে এই প্লাটফর্মটি। অনলাইন টিউটোরিয়ালে কাজ শিখতে গিয়ে মুখোমুখি হওয়া শিশুদের বিভিন্ন সমস্যা এবং উন্নয়নের অধ্যায় গুলো হাতে কলমে বাস্তবে সামনাসামনি করার উদ্দেশ্যে অপারচুনিটিজ ফর কিডস অনলাইন টিউটোরিয়ালের বাইরে সরাসরি ফিল্ড ওয়ার্কের মাধ্যমে ওয়ার্কশপ, আইস ব্রেকিং সেশন, প্রশ্ন উত্তর পর্বসহ নানান কিছুর আয়োজন করছে।

আগামী এক বছরের মধ্যে বাংলাদেশের ৫ লক্ষ শিশু- কিশোরকে অনলাইনে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে বিভিন্ন দক্ষতায় দক্ষ করার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে অপরচুনিটিজ ফর কিডস।