৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

প্রিয় ক্যাম্পাস ডেস্ক ৫:৩৫ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

print
৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তির অনলাইনে আবেদন গ্রহণ আগামী ১ সেপ্টেম্বর শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ৮টি স্কুলের অন্তর্ভুক্ত ২৯টি ডিসিপ্লিনের আবেদন গ্রহণ চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ২ নভেম্বর (শনিবার) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জানা গেছে, ২ নভেম্বর শনিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ‘এ’ ইউনিটের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর দেড়টা থেকে ৩টা পর্যন্ত ‘বি’ ইউনিটের কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘সি’ ইউনিটের ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া এদিন বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর, ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। শুধু ২০১৯ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে। অনলাইনে প্রাথমিক আবেদন : ০৩-০৯-২০১৯ (দুপুর ১২টা ) থেকে ১২-০৯-২০১৯ তারিখ (রাত ১২টা) পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে
প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত চলবে। ক্লাস শুরু
হবে ১ অক্টোবর।

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির আবেদন ফরম আগামী ২ সেপ্টেম্বর থেকে বিতরণ শুরু হবে। আগামী ১ অক্টোবর পর্যন্ত ফরম বিতরণ করা হবে। ৪ থেকে ৮ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আগামী ১৫ নভেম্বর পরীক্ষার ফল প্রকাশ করা হবে। মেধা ও অপেক্ষমান মেধার ভর্তি চলবে ৩০ নভেম্বর হতে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ২০২০ খ্রিস্টাব্দের ১১ জানুয়ারি ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের ক্লাস শুরু হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের প্রথম সেমিস্টারে ভর্তির অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণ ১ আগস্ট শুরু হয়েছে। ৩০ আগস্ট রাত ১২টা পর্যন্ত ভর্তির প্রাথমিক আবেদন করা যাবে। আর আগামী ১৪ বিজ্ঞান শাখার, ২১ মানবিক শাখার, ২৮ সেপ্টেম্বর বাণিজ্য শাখার লিখিত পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।