ক্যাম্পাসে তরুণ গবেষক

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯ | ৬ শ্রাবণ ১৪২৬

সাফল্যের গল্প

ক্যাম্পাসে তরুণ গবেষক

সাজ্জাদ বাসার ১:০৭ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০১৯

print
ক্যাম্পাসে তরুণ গবেষক

ক্যাম্পাসে পরিচিত মুখ। তরুণ গবেষক হিসেবে সবাই তাকে চেনে। ছোটবেলা থেকেই নতুন নতুন চিন্তা আর গবেষণার প্রতি তার আগ্রহ প্রচুর। তরুণ এই গবেষকের শুধু গবেষণার খ্যাতিই নয় পাশাপাশি উপস্থাপক, সংগঠক ও একজন খেলোয়াড়।

বলছিলাম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী এ এম নূর উদ্দীন হোসাইনের কথা। চাঁদপুরের সন্তান এন হোসাইন। বেড়ে উঠেছেন চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার হাঁসা গ্রামে। এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন জিপিএ পাওয়া এন হোসাইনের চোখেমুখে আকাশ ছোঁয়ার স্বপ্ন। ক্যাম্পাসে তরুণ গবেষক হিসেবে তার পরিচিতি। পেয়েছেন অসম্ভব কিছু স্বীকৃতিও। ইতোমধ্যে কুবির এই শিক্ষার্থী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে UNDP তরুণ গবেষক হিসেবে পেয়েছেন বড় তহবিলও।

দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে গবেষণায় তার এগারতম প্রকাশনা চলছে। বাবা একজন প্রধান শিক্ষক। এন হোসাইনের নেতৃত্বে রয়েছে যথেষ্ট গুণ। এইচএসসিতে পড়াশোনার সময় নেতৃত্বগুণ প্রকাশ পায়। অনার্স শুরুর আগেই তার স্বপ্ন ছিল আন্ডার গ্র্যাজুয়েশনে স্কলারশিপে দেশের বাইরে পড়ার। কুবির লোকপ্রশাসন ১১তম ব্যাচের ফার্স্টবয়সহ প্রথমবর্ষেই বিভাগের সহযোগী সংগঠন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসোসিয়েশনের ছিলেন এক্সিকিউটিভ মেম্বার। এছাড়া রোবার স্কাউটসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে কাজ করে যাচ্ছে নিয়মিত।

সদ্য দ্বিতীয় বর্ষ শেষ করা এই শিক্ষার্থী হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডেইলি স্টার পত্রিকার সৌজন্য প্রতিনিধি। এছাড়া এইচএসসি বোর্ড শিক্ষাবৃত্তিসহ উচ্চশিক্ষার জন্য পাচ্ছেন বেসরকারি বিভিন্ন কোম্পানি ও ব্যাংক থেকে নানা স্কলারশিপ। নিয়েছেন গবেষণার ওপর বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণও। এছাড়া ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে Bechelor of Theology and Islamic Studies এর ওপর ডিগ্রি ফাইনাল বর্ষে অধ্যয়নরত আছেন।

এত কম বয়সে এই ছোট ছোট সফলতার পেছনে কেউ অনুপ্রেরণা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন- ‘এগুলোকে আমি সফলতা হিসেবে দেখছি না। কারণ আমি শিক্ষার এখনো প্রাইমারিতে উঠতে পারিনি। জীবনের সব ক্ষুদ্র প্রয়াসগুলো তাকেই উৎসর্গ করতে চাই।’

বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনাসহ পেয়েছেন খেলোয়াড় হিসেবে বিভিন্ন পুরস্কার। স্নাতক তৃতীয় বর্ষের এন হোসাইন ভবিষ্যৎ ক্যারিয়ার হিসেবে কি ভাবছেন জানতে চাইলে তিনি বলেন- আদর্শ ছাত্র আর সমাজের প্রতি দায়িত্ববান হতে চাই। আমার কাজগুলো আমার ক্যারিয়ার এনে দেবে। কাজ করতে চাই সমাজের নানা অসঙ্গতি নিয়ে।