বিশুদ্ধ খাদ্য চাই

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

জনসচেতনতামূলক কার্যক্রম

বিশুদ্ধ খাদ্য চাই

প্রিয় ক্যাম্পাস ডেস্ক ২:৫৪ অপরাহ্ণ, জুন ০২, ২০১৯

print
বিশুদ্ধ খাদ্য চাই

রমজানে স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখাটা খুবই জরুরি বিষয়। কেননা, সারাদিন রোজা রাখার পর খাবার গ্রহণে সচেতন না হলে ঘটতে পারে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি। বিশেষ করে ইফতারের সময় খাবার গ্রহণে সচেতন হওয়া বেশি জরুরি। এজন্য ইফতারের খাদ্যসামগ্রীর বিশুদ্ধতা যাচাইয়ে জনসচেতনতামূলক কার্যক্রমে এগিয়ে এসেছে সাভারের খাদ্য বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিশুদ্ধ খাদ্য চাই’।

সম্প্রতি রাজধানীর চকবাজার ইফতার বাজারে সংগঠনের সভাপতি গণবিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. শাকিল মাহমুদের নেতৃত্বে সারা দিনব্যাপী এ কার্যক্রম পরিচালিত হয়। বিশুদ্ধ খাবার নিশ্চিতকরণে নানা কর্মসূচি পালন করে যাওয়ার ধারাবাহিকতায় এটি ছিল একটি ধাপ মাত্র। তবে ব্যতিক্রমধর্মী এই উদ্যোগ বেশ সাড়া ফেলতে সক্ষম হয়।

আয়োজকরা তিনটি ধাপে তাদের কার্যক্রম সম্পন্ন করে- লিফলেট বিতরণ, ক্রেতা ও বিক্রেতাদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাউন্সেলিং এবং ফেসবুক লাইভে তাদের দাবিগুলো তুলে ধরা। শুরুতেই সংগঠনের নেতারা ইফতার ব্যবসায়ীদের মাঝে খাদ্যে ভেজালের অপকারিতা ও স্বাস্থ্য ক্ষতি বোঝানোর উদ্দেশ্যে লিফলেট বিতরণ করেন।

সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা তৈরিতে ইফতার বাজার ঘুরে ঘুরে ভেজাল ও রাসায়নিক মিশ্রিত খাদ্য চেনার উপায়গুলো সুন্দরভাবে তুলে ধরা হয়। এরপর ক্রেতা এবং বিক্রেতাদের খাদ্য সচেতন করে তুলতে বিভিন্নভাবে কাউন্সেলিং করা হয়।