ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মা ন ব তা র পা শে

হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাব

এসকে শাওন
🕐 ১:৪০ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

প্রায় প্রতিদিনই হাসপাতাল ও ক্লিনিকে রক্তের জন্য হাহাকার চলে। যেখানে কেউ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রক্তের প্রয়োজন অনুভব করে সেখানেই বেঁচে থাকার আলোকবর্তিকা হাতে ছুটে যান তারা। স্বেচ্ছায় রক্ত সংগ্রহ করে দিয়ে মুমূর্ষু রোগীদের প্রাণ বাঁচানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তারা। বলছিলাম ‘হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাব’ - এর কথা।

‘আমার রক্তে যদি বাঁচে একটি প্রাণ, তবে আমি কেন করব না রক্ত দান’-এই স্লোগানে ২০১৬ সালের ৪ মে চাকরিজীবী, ব্যবসায়ী, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে ওঠে হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাব। সংগঠনটির যাত্রা কুমিল্লা থেকে শুরু হলেও বর্তমানে সারা দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের জন্য রক্ত সংগ্রহ করেন।

হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাবের কার্যক্রম পরিচালিত হয় সদস্যদের চাঁদা ও শুভাকাক্সক্ষীদের আর্থিক অনুদানে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় তারা মানুষকে রক্তদানে উৎসাহিত করে। তাছাড়া সরেজমিনও তাদের প্রচারণা চলে। বর্তমানে ফেসবুকে তাদের গ্রুপ মেম্বার ৫৪ হাজারেরও বেশি। দেশের প্রায় সব জেলায় তাদের সদস্য রয়েছে।

কুমিল্লায় কেন্দ্রীয় কমিটি গঠনের পাশাপাশি শাখা কমিটি রয়েছে ঢাকা, কক্সবাজার, চাঁদপুর ও নারায়ণগঞ্জে। ওই অঞ্চলগুলোতে প্রতি মাসে ২-৩ বার বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং করা হয়। রক্তদানের পাশাপাশি সংগঠনটি দরিদ্র রোগীদের চিকিৎসা ব্যয়ভার বহন, বন্যাদুর্গতদের ত্রাণ বিতরণ, শীতার্তদের শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে।

স্বেচ্ছাসেবী এ সংগঠনটির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে সাইফুল ইসলাম বলেন, আমরা বাংলাদেশের সব জেলায় হিউম্যান ব্লাড ডোনার্স ক্লাবের কার্যক্রম পরিচালনা করতে চাই। যাতে করে রক্তের জন্য কোনো মানুষের কষ্ট না হয়। এছাড়া আমরা একটি অ্যাম্বুলেন্স কেনার পরিকল্পনা হাতে নিয়েছি।

 
Electronic Paper