প্রাথমিক শিক্ষক নিয়োগ পরামর্শ

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরামর্শ

বৃষ্টি রহমান ১:৪২ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

print
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরামর্শ

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ প্রিলিমিনারি পরীক্ষা চার ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের পরীক্ষা হবে ২৪ মে। এ বছর ১২ হাজার আসনের বিপরীতে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেছেন। ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং ২০ নম্বরের মৌখিক পরীক্ষাসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর। প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি প্রশ্ন থাকে। পরীক্ষার জন্য বরাদ্দ সময় ৮০ মিনিট বা ১ ঘণ্টা ২০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। একটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। ফলে চারটি প্রশ্নের ভুল উত্তর দিলে ১ নম্বর কাটা যাবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হয় মৌখিক পরীক্ষায়।

পরীক্ষার প্রস্তুতির জন্য এসএসসি ও এইচএসসির পাঠ্যবইয়ের প্রতি বেশি নজর দিতে হবে। বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য বিষয়ে প্রশ্ন থাকে। ইংরেজিতে প্রশ্ন আসে গ্রামার থেকে। গণিতে পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে প্রশ্ন থাকে। সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি ও সাম্প্রতিক নানা বিষয়ে প্রশ্ন আসতে পারে।

বাংলা অংশে প্রশ্ন করা হয় ব্যাকরণ ও সাহিত্য থেকে। বেশি প্রশ্ন আসে ব্যাকরণ থেকে। ভাষা, শব্দ, কাল, ধ্বনি, বাক্য, পদ-প্রকরণ, কারক ও বিভক্তি, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি প্রত্যয়, সমাস থেকে প্রশ্ন থাকে। উদাহরণমূলক প্রশ্ন বেশি করা হয়। যেমন একটি শব্দ দিয়ে তার সন্ধি বিচ্ছেদ অথবা একটি বাক্য দিয়ে কারক নির্ণয় বা সমাস নির্ণয় করতে বলা হতে পারে। তাই ব্যাকরণের নিয়ম যেমন জানতে হবে, উদাহরণগুলো চর্চা করতে হবে। বিভিন্ন কবি-সাহিত্যিকের জীবনী, জন্ম-মৃত্যু সাল, রচিত বিভিন্ন গ্রন্থ, বাংলা সাহিত্যের প্রথম, বিখ্যাত গ্রন্থ এসব থেকে প্রশ্ন আসতে পারে সাহিত্য অংশে। বাংলা সাহিত্যের প্রাচীন যুগ, মধ্যযুগ থেকে প্রশ্ন আসতে পারে।

গণিতে প্রস্তুতির জন্য অষ্টম থেকে দশম শ্রেণির গণিত বই সংগ্রহ করে নিন। দশমিকের (যোগ, বিয়োগ, গুণ, ভাগ), শতকরা, লাভ-ক্ষতি, মুনাফা, ল সা গু, গ সা গু, ঐকিক নিয়ম (কাজ, খাদ্য, সৈন্য), ভগ্নাংশ, অনুপাত : সমানুপাত, সংখ্যা পদ্ধতি, বীজগাণিতিক মান নির্ণয়, উৎপাদক নির্ণয়, গড়, মধ্যক, প্রচুরক নির্ণয়, ত্রিভুজক্ষেত্র, বর্গক্ষেত্র, আয়তক্ষেত্রের বেসিক সূত্রের অঙ্কসমূহ, সরলরেখা, ধারা, গাছের উচ্চতা/মিনারের উচ্চতা, দৈর্ঘ্য, কোণ ইত্যাদি বিষয়ক অঙ্ক থাকবে।