দেশের জন্য কাজ করতে চাই

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

সাফল্যের গল্প

দেশের জন্য কাজ করতে চাই

এসকে শাওন ২:৩৮ অপরাহ্ণ, মে ১২, ২০১৯

print
দেশের জন্য কাজ করতে চাই

স্বপ্ন ছিল সেনা অফিসার হবেন। ষষ্ঠ শ্রেণি অধ্যয়ন শেষে ক্যাডেটে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। লিখিত পরীক্ষায় টিকলেও মেডিকেল পরীক্ষায় বাদ পড়ে ক্যাডেটে সুযোগ পাওয়ার আশাটা মাটি হয়ে যায় তার। ক্যাডেটে সুযোগ পাননি তো কী হয়েছে? অধ্যয়ন যাত্রা তো আর থেমে থাকতে পারে না! অষ্টম শ্রেণিতে পেয়েছেন ট্যালেন্টপুলে বৃত্তি। এসএসসি ও এইচএসসিতে পেয়েছেন গোল্ডেন জিপিএ-৫। পড়াশোনা করছেন ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং নিয়ে। বলছিলাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২য় বর্ষের মেধাবী ছাত্র পারভেজ হোসেনের কথা।

পারভেজ হোসেনের অনুপ্রেরণার উৎস তার বাবা-মা। যখন ক্যাডেটে সুযোগ পাননি তখন হতাশা তাকে ছুঁতে পারেনি! পারভেজ এ বিষয়ে বলেন, ক্যাডেটে সুযোগ হয়নি বলে বাবা-মা আমার ওপর থেকে বিশ্বাস হারাননি। তারা সবসময় আমাকে উৎসাহ দিয়ে আমার পাশে থেকেছেন এবং পড়ালেখার ব্যাপারে সবসময় সহযোগিতা করেছেন। বাবা আবদুল হান্নান একজন ব্যাংকার এবং মা পারভীন সুলতানা একজন স্কুল শিক্ষিকা।

গ্রামের বাড়ি কুমিল্লার ইলিয়টগঞ্জের অলীপুরে। পারভেজ ঢাকার সামসুল হক খান স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন।

তাছাড়াও তিনি এইচএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। বুয়েটে সুযোগ পাওয়ার বিষয়ে পারভেজ বলেন, ক্যাডেটে সুযোগ না পেয়ে টার্গেট করলাম ইঞ্জিনিয়ারিং পড়ব। ধাপে ধাপে এগোতে থাকলাম। ইন্টারমিডিয়েটে যখন ছিলাম তখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করি। চান্স পেয়ে যাই ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিংয়ে। সাধারণত একজন ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ার পানির ভৌত অবস্থা নিয়ে গবেষণা ও উন্নয়ন কাজ করে থাকেন।

এছাড়া বন্যা নিয়ন্ত্রণ, নদী ভাঙনরোধে বাঁধ, কৃষি জমির সেচ প্রকল্প, নদী শাসন বিষয়ক গবেষণা-উন্নয়ন প্রকল্পের নকশা প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্বও একজন ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারের।

জীবন গল্পের শুরু থেকেই দেশের জন্য ভালো কিছু করার পরিকল্পনা এঁকে রেখেছেন তিনি।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে পারভেজ বলেন, বাংলাদেশের বেশিরভাগ নদী এখন অর্থনৈতিক কাজে ব্যবহার অনুপযোগী হয়ে গেছে। কীভাবে সে নদীগুলো ব্যবহার উপযোগী করা যায় সেটা নিয়ে আমি একটা রিসার্চ করতে চাই। মোটকথা, আমি আমার দেশের জন্য কাজ করতে চাই।