ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চাকরির প্রস্তুতি ও পরামর্শ

বৃষ্টি রহমান
🕐 ২:১৯ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০১৯

পঞ্চদশ শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। বিসিএস, ব্যাংক-বীমাসহ বিভিন্ন চাকরির নিয়োগে প্রথমে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নিয়ে প্রার্থীদের বাছাই করা হয়। পরীক্ষার প্রশ্ন বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান প্রভৃতি বিষয়ের ওপর হয়ে থাকে।

সাধারণ জ্ঞান : বাংলাদেশ বিষয়াবলিতে ভৌগোলিক অবস্থান ও ভূ-প্রকৃতি, জনসংখ্যা, বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, সংবিধান ও প্রশাসনিক কাঠামো, কৃষিজ, খনিজ ও বনজ সম্পদ, শিল্প-বাণিজ্য-অর্থনীতি, সংস্কৃতি-ঐতিহ্য, সংস্থা-সংগঠন-একাডেমি, স্থাপত্য ও পুরাকীর্তি, পুরস্কার-সম্মাননা, খেলাধুলা প্রভৃতি বিষয়ে জানতে হবে।

আর আন্তর্জাতিক অংশে দেশ-মহাদেশ, রাজধানী, মুদ্রা ও পার্লামেন্ট, প্রণালী, দ্বীপ ও মহাসাগর, বিখ্যাত ব্যক্তিত্ব, শিল্প, বাণিজ্য ও অর্থনীতি, স্থাপত্য ও স্থাপনা, চুক্তি-সনদ-সম্মেলন, সংস্থা ও সংগঠন, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা, ইতিহাস ও সভ্যতা থেকে প্রশ্ন আসতে পারে।

ইংরেজি : Parts of Speech, Number, Article, Degree, Tense, Sentence, Voice, Narration, Appropriate Preposition, Fill in the Blanks, Correct Spelling, Correction, Synonyms and Antonyms, Phrases & Idioms and Word meaning, Translation প্রভৃতি বিষয় সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। এ বিষয়গুলো থেকে বেশি প্রশ্ন আসতে পারে।

বাংলা সাহিত্য ও ব্যাকরণ : বাংলা সাহিত্যের প্রস্তুতির জন্য প্রাচীন যুগ, মধ্য যুগ, আধুনিক যুগের বিকাশ, সাহিত্যকর্ম ও রচয়িতা, উপজীব্য ও চরিত্র, পঙ্ক্তি ও উদ্ধৃতি, ছদ্মনাম, উপাধি, পত্রিকা ও সাময়িকী প্রভৃতি বিষয়ে ভালো করে জানতে হবে। আর ব্যাকরণ অংশে ভাষা, বর্ণ ও ধ্বনি, শব্দ, সন্ধি, লিঙ্গ ও বচন, পদ প্রকরণ, কারক ও বিভক্তি, সমাস, প্রত্যয়, শুদ্ধ বানান, সমার্থক বা প্রতিশব্দ, বিপরীত শব্দ, উপসর্গ, দ্বিরুক্ত শব্দ, এককথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ-প্রবচন প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।
গণিত : পাটিগণিতে সংখ্যার ধারণা, লসাগু ও গসাগু, ভগ্নাংশ, সরলীকরণ, অনুপাত-সমানুপাত, গড়, ঐকিক নিয়ম, সময়, দূরত্ব ও গতিবেগ, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, ক্ষেত্রফল ও পরিমাপ প্রভৃতি আয়ত্তে আনতে হবে।

বীজগণিতে বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ, উৎপাদকে বিশ্লেষণ, সূচক ও লগারিদম, সরল সমীকরণ ও প্রয়োগ, সেট বেশি বেশি চর্চা করা যেতে পারে। অন্যদিকে জ্যামিতির ক্ষেত্রে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত ভালো করে জানতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি : বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রস্তুতির জন্য সহায়ক বই হিসেবে অষ্টম ও নবম-দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান বই থেকে প্রস্তুতি নিতে হবে। এ ছাড়া বাজারে প্রচলিত ভালো মানের একটি সহায়ক বই পড়তে হবে।

 
Electronic Paper