ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যাম্পাসের সাকিব

আফফান ইয়াসিন
🕐 ১২:১১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

-নাম কি?
এক গাল হেসে
-সাকিব।

পাশের জন বলে উঠল ভাইয়া, ও অসুস্থ ছিল।

তাই এই কয় দিন ক্যাম্পাসে আসতে পারে নাই।
-ও কি প্রতিদিন ক্যাম্পাসে আসে?
-ভাই নিয়মিত ক্যাম্পাসে না এলে আমার মন ভালো থাকে না!
-বাড়ি কোথায়?
-সাতকানিয়া।
-থাক কোথায়?
-ফ্রি পোর্ট।

প্রশ্নগুলো করেছিল বন্ধু আহমদ ফয়সাল। প্রশ্নগুলোর উত্তর দিচ্ছিল ক্যাম্পাসের সাকিব।

সারা দিন ক্যাম্পাসে ঘুরে পত্রিকা বিক্রি করাই ওর কাজ। বিনিময়ে কিছু টাকা আয় করে। যা দিয়ে সাকিবের নিজের পড়াশোনার খরচ চালানোসহ ছোট ভাইয়ের ব্যয়ভার এবং মাকে সাহায্য করা। বাবার কথা জিজ্ঞেস করতেই মাথাটা নিচের দিকে দিয়ে বলতে লাগল; বাবা থাকলে কি ক্যাম্পাসে পত্রিকা বিক্রি করতে আসতাম?
কারণ জানতে চাইলে জানাল, সায়েন্সের পড়া প্রাইভেট পড়া ছাড়া বুঝে আসে না। আমার তো পড়াশুনার খরচাই জোগাড় করতে পারি না। প্রাইভেট পড়ার টাকা দেবে কে? অনেকটা দুঃখ নিয়েই সাকিব বলল, সকালে ঘুম থেকে উঠেই ঘরে কিছু থাকলে খেয়ে আসি কিছু না থাকলে না খেয়েই সাইকেল নিয়ে বেরিয়ে যাই। এত তাড়াতাড়ি বের না হয়ে একটু পর বের হলেই তো পারতে?

হেসে বলল ভাই, ঘরে কিছু থাকলে মা সকাল সকালেই তৈরি করে রেখে দেন। কিছু না থাকলে সবাই না খেয়েই থাকি। ছোট ভাইটা কিছু খেতে না পারলে স্কুলে যায় না। এটা নিয়ে খুব চিন্তায় আছি! আবার প্রতিদিন খাবারের ব্যবস্থাও করতে পারি না। তবে মা আমাকে বলে তুই পত্রিকা বিক্রি করা ছেড়ে দে। আমি মানুষের বাড়িতে কাজ করে যে টাকা আনতে পারি সেটা দিয়েই তোরা দুই ভাই লেখাপড়া কর। কিন্তু আমি মাকে কোথাও কাজ করতে দেই না। সে জন্য একটু কষ্ট করে চলতে হয়।

-কখন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসা শুরু করেছো?
২০০৯ সালে ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনে খুব ভিড় দেখে ভাবছিলাম এখানে বেশি পত্রিকা বিক্রি করতে পারব। তাই ট্রেনে উঠে পড়ি। সেদিন ছিল আমার ক্যাম্পাসে প্রথম দিন। সেই ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ক্যাম্পাসে নিয়মিত পত্রিকা বিক্রি করি। বিশ্বাস করেন ভাই, সপ্তাহে একবার চবি ক্যাম্পাসে আসতে না পারলে আমার কোনো কাজেই মন বসে না। কেমন অস্থিরতা প্রকাশ পায়। তাই পত্রিকা বিক্রি হলেও আসি না হলেও আসি। ক্যাম্পাস ছেড়ে কোথাও থাকতে পারব না।

এখানে ভর্তি হওয়ার ইচ্ছে আছে কি না জানতে চাইলে বলল, নিজের সাধ্যমতো সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাকিটা আল্লাহই ভালো জানে!

 
Electronic Paper