ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আলোকিত পথ দেখানোই আমার স্বপ্ন

খালেদ মোর্শেদ
🕐 ১০:৫৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৮

কুমিল্লার সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬তম বিভাগ হিসেবে যাত্রা শুরু করে প্রত্নতত্ত্ব বিভাগ। বর্তমানে বিভাগটিতে ৫টি ব্যাচের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অধ্যয়ন করছেন। সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাদেকুজ্জামান। সাক্ষাৎকার নিয়েছেন-খালেদ মোর্শেদ

প্রায় দুই বছর ধরে সভাপতির দায়িত্ব পালন করছেন। শিক্ষার্থীদের আশা-প্রত্যাশা কীভাবে দেখছেন?
সাদেকুজ্জামান : প্রত্নতত্ত্ব যেহেতু একটি গবেষণাধর্মী বিষয় তাই প্রথমত, যেটা দরকার তা হচ্ছে, ল্যাব বা গবেষণাগার। কারণ, প্রত্নতত্ত্বের শিক্ষার্থীরা মাঠকর্মে গিয়ে বিভিন্ন ধরনের আর্টিফেক্ট সংগ্রহ করে। সেসব আর্টিফেক্ট পরীক্ষা-নিরীক্ষার জন্য ল্যাব থাকত তাহলে তাদের আশা-প্রত্যাশা বেড়ে যেত এবং প্রত্নতাত্ত্বিক গবেষণায় মনোনিবেশ করত।

শিক্ষার্থীরা কেন প্রত্নতত্ত্ব পড়বে?
সাদেকুজ্জামান : আগেই বলা হয়েছে প্রত্নতত্ত্ব যেহেতু একটি গবেষণাধর্মী বিষয়। তার প্রয়োজনে প্রত্নতত্ত্বের একজন ছাত্রকে ১০টি বিজ্ঞানের ১৯টি সামাজিক বিজ্ঞানের ও ১২টি কলাও মানবিক অনুষদের কোর্স পড়তে হয়। এককথায় একটি বিষয়ের ওপর অনেক বিষয় থাকবে তাই প্রত্নতত্ত্ব পড়বে।

আপনি শিক্ষকতা পেশাকে কেন বেছে নিলেন?
সাদেকুজ্জামান : শিক্ষকতা একটি আদর্শিক পেশা। আদর্শকে লালন করে শিক্ষার্থীদের আলোকিত পথ দেখানোই আমার স্বপ্ন। সেই হিসেবে আমি শিক্ষকতাকেই বেছে নিয়েছি। একজন ভালো শিক্ষক হতে চাই।

পড়াশোনা শেষে কাজের ক্ষেত্র কেমন?
সাদেকুজ্জামান : প্রথমে বলব তারা ইতিহাস ও প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যবিষয়ক গবেষণামূলক প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাবে। তা ছাড়া বাংলাদেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের যে কোনো বিভাগে চাকরি করতে পারবে।

আপনার সময়ে এমন কি উন্নয়ন হয়েছে যা আগে হয়নি?
সাদেকুজ্জামান : উন্নয়ন বলতে বিভাগ প্রতিষ্ঠার পর থেকে আমরা বিএসএস এবং এমএসএসের চেষ্টা করছি। কিন্তু এ বছর আমরা বিএসএস এবং এমএসএস ডিগ্রিটা পাই এবং বিভাগ কলা অনুষদ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত হয়। তবে আমার সর্বোত্তর প্রচেষ্টা ছিল বিভাগের সেশনজট কমানো। যা পারিনি তা হচ্ছে শিক্ষকের স্বল্পতা।

ধন্যবাদ আপনাকে।
আপনাকেও ধন্যবাদ।

 
Electronic Paper