ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় হচ্ছে

এম এম হোসেন
🕐 ১০:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৮

বর্তমানে রাজধানীর মোহাম্মদপুরে অস্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালিত হলেও শিগগিরই ঢাকার কেরানীগঞ্জে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের নান্দনিক ও দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস হচ্ছে। সেখানে ৩০ একর জমি বরাদ্দ রয়েছে। ইতোমধ্যে ১৮ একর ভূমি অধিগ্রহণের কাজ চূড়ান্ত অবস্থায় রয়েছে। এ ছাড়া সৌদি সরকারের অর্থায়নে দক্ষিণ এশিয়ায় প্রথম ইসলামী অ্যারাবিক ইনস্টিটিউট হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে।

এ প্রসঙ্গে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী বলেন, শূন্য হাতে উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর নেতৃত্বে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পথচলা শুরু হয়। উপাচার্যের নেতৃত্বে বিশ্বমানের ইসলামী উচ্চশিক্ষা প্রদানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

বর্তমানে ৭৩টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। আরও বেশ কয়েকটি মাদ্রাসায় অনার্স কোর্স চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসার ভর্তি, রেজিস্ট্রেশন, পরীক্ষার ফলাফল প্রকাশ অনলাইনে পরিচালিত হচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ে কোনো সেশনজট নেই। প্রতিবছর শিক্ষার্থী সংখ্যা বাড়ছে। এতে প্রতিফলিত হয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ওপর দেশের ওলামায়ে একরাম, পীর-মাশায়েখ ও শিক্ষক-শিক্ষার্থীদের আস্থা সৃষ্টি হয়েছে।

ঢাকার কেরানীগঞ্জে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের নান্দনিক ও দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস নির্মাণে জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) গত ১৭ অক্টোবর ৪১৩ কোটি ৭৫ লাখ টাকার প্রকল্প পাস হয়েছে। ঢাকার অদূরে কেরানীগঞ্জে স্থায়ী ক্যাম্পাসে থাকবে শহীদ মিনার, প্রশাসনিক ভবন, প্রশিক্ষণ ভবন, মিলনায়তন, হাসপাতাল, স্কুল, মাদ্রাসা, উপাচার্য বাসভবন ও উপ-উপাচার্য ও কর্মকর্তাদের আবাসিক ভবন।

এছাড়া আধুনিক স্থাপত্যশৈলী ও ইসলামী ঐতিহ্যের সমন্বয়ে একটি মসজিদ নির্মাণ করা হবে। দেশের প্রতিটি বিভাগীয় শহরে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্র থাকবে। ইসলাম ধর্ম সম্পর্কে ভুল ধারণা বা মতবাদ ও কুসংস্কার ইত্যাদি দূর করে ইসলামের সঠিক ব্যাখ্যা জনসমক্ষে তুলে ধরা হবে। একটি বিশ্বমানের ফতোয়া ইনস্টিটিউটের মাধ্যমে নির্ভুল ধর্মীয় মাসআলা প্রচার করা হবে।

দক্ষিণ এশিয়ায় প্রথম ইসলামিক অ্যারাবিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। প্রধানমন্ত্রী সৌদি আরব সফরকালে ঢাকায় একটি ইসলামিক অ্যারাবিক ইনস্টিটিউট স্থাপনের আগ্রহ প্রকাশ করে সৌদি সরকার।

 
Electronic Paper