ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীঘ্রই বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি

জয়নাল আবেদীন, ববি
🕐 ১:৩৮ অপরাহ্ণ, মে ১৮, ২০২৩

শীঘ্রই বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১২ বছর পার করলেও হয়নি ছাত্রলীগের কমিটি। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি কর্তৃক ১১১তম সাংগঠনিক ইউনিট হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় স্বীকৃতি পেয়েছিলো। অথচ এখনও ছাত্রলীগ কমিটির মুখ দেখেনি এই বিশ্ববিদ্যালয়টি।

 

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান মুঠোফোনে জানান, বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ছাত্রলীগের কমিটি অচিরেই গঠন করা হবে। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার যেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাস্তবায়ন হয়েছে। মুজিব আদর্শের চেতনার একটি অভেদ্য ঘাটি গড়ে তোলার জন্য অচিরেই বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি গঠন করার জন্য সাংগঠনিক পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরো জানান, বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ইউনিট একটি নবীনতম ইউনিট। এই শাখাটিকে সাংগঠনিক গতিশীলতা ত্বরান্বিত এবং জোরদার করার জন্যে কেন্দ্রীয় ছাত্রলীগ বদ্ধ পরিকর। ইতোপূর্বে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি গঠনের জন্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছিলো। কিন্তু নানামুখী জটিলতা, রাজনৈতিক প্রেক্ষাপট ও আঞ্চলিক নানান ইস্যুর কারণে সেটি গঠন করার প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি।

তবে দৃঢ়চিত্তে তিনি বলেন, অতিশীঘ্রই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি গঠন করা হবে।

এর আগে মুঠোফোনে কথা হয় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন এর সাথে। তিনি জানান, অগ্রাধিকারের উপর ভিত্তি করে ধাপেধাপে ইউনিটগুলোর কমিটি দেওয়া হবে।

সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ের কমিটি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, শীঘ্রই আমরা প্রেস রিলিজের মাধ্যমে সেটি জানিয়ে দেবো।

এসব বিষয় নিয়ে কয়েকজন ববির শিক্ষার্থীর সাথে কথা হয় এই প্রতিবেদকের সাথে। তারা জানান, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুটি গ্রুপ রয়েছে। বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর অনুসারী অপরটি সদর আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক শামীমের অনুসারী। তবে এসব অনুসারীদের মধ্যে রয়েছে বিচ্ছিন্নতা। আবার অনেকে জড়িয়ে পড়েছিলো বিভিন্ন অপকর্মে। চাঁদাবাজি থেকে শুরু করে অনেকে মাদক ব্যবসার সাথেও জড়িত। কমিটি না থাকার কারণে যারা অপকর্ম করে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে পারেন না। অনেকে ছাত্রলীগের নাম ভাঙিয়ে এসব অপকর্ম করেন বলে জানান তারা। ইতোমধ্যে এসব বিষয় নিয়ে একটি প্রতিবেদন করা হয়েছিলো। অধিকাংশ বাইরের ঘটনায় এসব অভিযোগে বিশ্ববিদ্যালয়ও নিতে পারেনা কোনো ব্যবস্থা। আবার বিশ্ববিদ্যালয়ে সময়ের বিবর্তনে নেতৃত্বও পরিবর্তন হতে দেখা গেছে। আবার বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে যাচ্ছে। যদিও এখন ঐক্যবদ্ধ হতে দেখা গেছে। তবে বিচ্ছিন্নতা ঠেকাতে ও সুষ্ঠু ক্যাম্পাস অঙ্গন প্রতিষ্ঠা করতে কমিটির প্রয়োজন মনে করছেন তারা।

বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃত্বে থাকা কয়েকজন জানান, সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে সুষ্ঠু ক্যাম্পাস বিনির্মাণে তারা বদ্ধ পরিকর। তাছাড়া সাধারণ শিক্ষার্থীদের কিছু যৌক্তিক দাবি আছে যেগুলো পড়ালেখা ত্বরান্বিত করতে সহায়তা করবে। সেই দাবিগুলো ইতোমধ্যে প্রশাসনের সাথে আলোচনা করা হয়েছে। এমনকি তিন দফা দাবি প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে। বিচ্ছিন্নতা ঠেকাতে ও ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগকে সাংগঠনিক রূপ দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন তারা। অনেকের মনে প্রশ্ন জাগে কমিটি হলে সাধারণ শিক্ষার্থীদের পাশে থাকবে কিনা। বিভাগের ছাত্র সংসদ, সাংবাদিকদের সাথে নিয়ে সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবি আদায়ে পাশে থাকবে। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারন শিক্ষার্থীর পাশে ছিলো, আছে এবং থাকবে সবসময়। সকল শিক্ষার্থীদের নিয়ে কাধে কাধ মিলিয়ে কাজ করতে চান তারা। ববির নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর আদর্শে দীর্ঘদিন ক্যাম্পাসে রাজনীতি করে আসছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটির প্রয়োজন বোধ মনেও করছেন তারা।

 
Electronic Paper