ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবিতে বসবে ১০ হাজার ২০১ পরীক্ষার্থী

হাবিপ্রবি প্রতিনিধি
🕐 ৪:৩১ অপরাহ্ণ, মে ১৭, ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবিতে বসবে ১০ হাজার ২০১ পরীক্ষার্থী

আগামী ২০ মে, শনিবার থেকে তৃতীয় বারের মতো শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ২০২২-২৩ সেশনে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। এবারের এই ভর্তি পরীক্ষায় ‘বি’, ‘সি’ ও ‘এ’ তিনটি ইউনিটে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় বসবে ১০ হাজার ২০১ জন পরীক্ষার্থী।

 

২০২২-২৩ সেশনে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকে হাবিপ্রবিতে ‘বি’ ইউনিটে ৩ হাজার ৬শ’ ৮০ জন, ‘সি’ ইউনিটে ১ হাজার ৭৯ জন ও ‘এ’ ইউনিটে ৫ হাজার ৪শ’ ৪২ জন শিক্ষার্থী অংশ নিবে। তিন ইউনিটের ভর্তি পরীক্ষা ক্যাম্পাসের অভ্যন্তরীণ একাডেমিক ভবনগুলোতে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে হাবিপ্রবি ভর্তি কমিটি-২০২৩ এর সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার অধ্যাপক ড. মো. সাইফুর রহমান বলেন, ইতোমধ্যে আমাদের ভর্তি কমিটির সদস্যদের নিয়ে বিভিন্ন উপ কমিটি গঠন করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় সকল কাজ সুন্দরভাবে করার লক্ষ্যে সকল উপ কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে এবং সে অনুযায়ী নিজেদের কাজ শুরু করে দিয়েছে কমিটি গুলো। এছাড়াও ভর্তি পরীক্ষায় যাতে কোনো জটিলতা তৈরি না আইন শৃংখলা পরিস্থতি যাতে বিঘ্নিত না হয় এজন্য সংশ্লিষ্ট সকল দপ্তর গুলোতে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি পাঠিয়েছি। পরিশেষে সুষ্ঠ ও সুন্দর ভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সম্পাদনের জন্য সকলের সহযোগিতা কামনা করছি।

উল্লেখ্য, আগামী ২০ মে ‘বি’ ইউনিটের, ২৭ মে ‘সি’ ইউনিটের এবং ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। এবার দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে ‘বি’ (মানবিক) ইউনিটে ৯৬ হাজার ৪শ’ ৩৪ জন, ‘সি’ (বাণিজ্য) ইউনিটে ৩৯ হাজার ৮শ’ ৬৪ এবং ‘এ’ (বিজ্ঞান) ইউনিটে ১ লাখ ৬৬ হাজার ৯শ’ ৩৩ জন শিক্ষার্থী আবেদন করেছে।

 
Electronic Paper