ঢাকা, মঙ্গলবার, ৬ জুন ২০২৩ | ২২ জ্যৈষ্ঠ ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে ইবি শিক্ষক সমিতির চিঠি

ইবি প্রতিনিধি
🕐 ৫:৫৮ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৩

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে ইবি শিক্ষক সমিতির চিঠি

ইউজিসির সিদ্ধান্তের পরও আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নিজস্ব পদ্ধতিতে নেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। এ জন্য আগামী ৪এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা আহ্বানের জন্য ভিসি প্রফেসর ড শেখ আবদুস সালামকে আহ্বান জানিয়েছে তারা। এছাড়া এ লক্ষ্যে ভিসির কাছে চিঠি পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে তারা।

 

 

মঙ্গলবার (২৮ মার্চ) শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির মিটিংয়ে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, "একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত এখনো বহাল আছে। ওটা পরিবর্তন হয়নি। ইতোমধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগামী ৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভা আহ্বান করে দ্রুত ভর্তি কার্যক্রম শুরু করার জন্য ভিসি স্যারকে অনুরোধ জানিয়েছি। আগামীকালকে চিঠি পাঠানো হবে। এর আগে ঢাকা থেকে এসে ভিসি স্যার ইউজিসি'র বিষয়টা জানিয়েছিল। তবে আমরা বলেছি, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের বাইরে আমরা যাবো না।"

এদিকে গত ১৯ মার্চ ইবির ১২৫ তম একাডেমিক কাউন্সিলের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতভাবে গুচ্ছে না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া সভায় অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, পহেলা জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ করাসহ বেশ কিছু সুপারিশও করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যনির্বাহী সভা ও সাধারণ সভা করে গুচ্ছ থেকে বেরিয়ে এসে একক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়। একইসঙ্গে সরকারকে সেই সিদ্ধান্ত পূনঃবিবেচনার দাবি জানান তারা। এসব সিদ্ধান্ত চিঠি আকারে ভিসিকে জানানো হয়। পরে গত ২০ মার্চ উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ইবির শিক্ষকদের সিদ্ধান্ত ও শিক্ষক সমিতি বিষয়টি ইউজিসির কাছে তুলে ধরেন। তবে যারা ইতোপূর্বে গুচ্ছ প্রক্রিয়ায় অংশ নিয়েছিল সেসব বিশ্ববিদ্যালয় কোনোক্রমেই গুচ্ছের বাইরে যেতে পারবেনা বলে জানায় ইউজিসি।

 
Electronic Paper