ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবি শিক্ষার্থীকে মারধর, গ্রেপ্তার ১

ইবি প্রতিনিধি
🕐 ৩:১৯ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

ইবি শিক্ষার্থীকে মারধর, গ্রেপ্তার ১

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই শিক্ষার্থীকে মারধরের ঘটনায় থানায় মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার দিবাগত রাত তিনটার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বাদী হয়ে শৈলকুপা থানায় মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা ২০ থেকে ২৫ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) বেলা ১১টায় শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বাদী হয়ে দুজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ২০ থেকে ২৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন। মামলার পর অভিযান চালিয়ে আমরা সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছি। তাঁর নাম ঝন্টু ওরফে জাহাঙ্গীর হোসেন। বাকি আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শাহাদৎ হোসেন বলেন, ‘গতকালের ঘটনার পর রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন মামলা করার সিদ্ধান্ত নেয়। ঘটনাটি শৈলকুপা থানার আওতাধীন হওয়ায় রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে রেজিস্ট্রার এইচ এম আলী হাসান শৈলকুপা থানায় মামলা করেন। ভবিষ্যতে এমন ঘটনার পুররাবৃত্তি যেন না ঘটে এজন্য আজ বিকেলে শেখপাড়া বাজারের গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে।’

ক্যাম্পাস সূত্রে জানা যায়, গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সুপ্ত ও ম্যানেজমেন্ট বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী জিসাদকে স্থানীয় বখাটেরা মারধর করে। চলন্ত মোটরসাইকেল থেকে ফেলে দিয়ে তাঁদের ওপর হামলা করা হয়।

এ ঘটনার প্রতিবাদে সন্ধ্যা সোয়া ছয়টা থেকে তিন দফা দাবি নিয়ে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো হামলাকারীদের যথাযথ বিচার, নিরাপদ ক্যাম্পাস ও বহিরাগত মুক্ত ক্যাম্পাস নিশ্চিত করা।

পরে রাত পৌনে দশটার দিকে কুষ্টিয়া জেলার অতিরিক্ত (বিশেষ শাখা) পুলিশ সুপার ফরহাদ হোসেন রাতের মধ্যেই অভিযুক্তদের গ্রেপ্তারের আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীরা।

এরপর শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বাসভবনে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে উপাচার্য শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলে তারা হলে ফিরে যান।

এদিকে গতকালের ঘটনায় মঙ্গলবার সকালে মাইকে ঘোষণার মাধ্যমে ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘোষণায় বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে আজ থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হলো।

এছাড়া ঘোষণায় বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সকল ছাত্র-ছাত্রীদের ক্যাম্পাসের ভেতরে সার্বক্ষণিক নিজ নিজ পরিচয়পত্র বহন করতে বলা হয়। এ নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ঘোষণায় জানানে হয়।

 

 
Electronic Paper