ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাবিতে সংগীত বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৭:৪৩ অপরাহ্ণ, মার্চ ০৬, ২০২৩

ঢাবিতে সংগীত বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

দেশ-বিদেশের নানা শিক্ষক, গবেষক ও সংগীতজ্ঞের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘প্রথাগত শিক্ষায় সংগীতের স্থান’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঐতিহাসিকভাবে গুরুপরম্পরা ভিত্তিক শিক্ষা থেকে বেরিয়ে সংগীত এখন প্রাতিষ্ঠানিক ও আধুনিক শিক্ষায় পরিণত হয়েছে। দেশের সংগীতা জগৎকে আরও সমৃদ্ধ করতে এই আন্তর্জাতিক সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নৃত্যকলা, নাট্যকলাসহ বিভিন্ন শিল্পধারার সঙ্গে আন্তঃসম্পর্ক স্থাপন, সমন্বয় সাধন ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সংগীতা শিল্পকে আরও এগিয়ে নেয়ার জন্য উপাচার্য শিক্ষক, গবেষক, সংগীতজ্ঞ ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এসময় সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। স্বাগত বক্তব্য দেন সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক ড. মহসিনা আক্তার খানম।

উল্লেখ্য, সেমিনারের ৩টি পর্বে দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও সংগীতজ্ঞগণ প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারের সমাপনী পর্বে সনদপত্র প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 
Electronic Paper