ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিআইইউর উদ্যোগে কর্মশালা

প্রিয় ক্যাম্পাস ডেস্ক
🕐 ৬:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৮

জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়; বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়; বাংলাদেশ তামাকবিরোধী জোট; গ্রাম-বাংলা উন্নয়ন কমিটি এবং টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্স সেল (টিসিআরসি), ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর সমন্বয়ে এবং দি ইউনিয়নের কারিগরি ও আর্থিক সহযোগিতায় বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্ক বাণীর কার্যকর বাস্তবায়নে করণীয়’ শীর্ষক এক বিভাগীয় কর্মশালা নভেম্বর ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

ওই কর্মশালায় বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯ গাইবান্ধা-১ এর সংসদ সদস্য ও সভাপতি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় কমিটি এবং টিসিআরসির প্রেসিডেন্ট ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন মোহাম্মদ খায়রুল আলম শেখ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, বরিশাল, খলিলুর রহমান, যুগ্ম সচিব, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল।

এ ছাড়াও উপস্থিত ছিলেন ডা. মো. মনোয়ার হোসেন, সিভিল সার্জন, বরিশাল; ডা. মো. হুমায়ূন শাহীন খান, সিভিল সার্জন, বরগুনা; ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার, সিভিল সার্জন, ঝালকাঠী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক, বিএসটিআই; উপ-পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর; প্রতিনিধি গ্রাম-বাংলা উন্নয়ন কমিটি; বাংলাদেশ তামাকবিরোধী জোটের বরিশাল প্রতিনিধি; সভাপতি, মেট্রোপলিটন প্রেস ক্লাব।

বিভাগীয় কমিশনার সভাপতির বক্তব্যে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বাংলাদেশ তামাক নিয়ন্ত্রণ আইন বিশেষ করে সচিত্র স্বাস্থ্য সতর্ক বাণীর সঠিক প্রয়োগ নিশ্চিত করার লক্ষ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটদের ও প্রতি মাসে টাস্কফোর্স কমিটির নিয়মিত সভা করার লক্ষ্যে সিভিল সার্জনদের দিকনির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণের কার্যকর পন্থাসমূহের মধ্যে সচিত্র স্বাস্থ্য সতর্ক বাণীর সঠিক বাস্তবায়ন অন্যতম। সঠিক মনিটরিং, টাস্কফোর্সের কার্যকর ভূমিকা, প্রশাসনের সহযোগিতা, তামাক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সবার যৌথ উদ্যোগে এ কাজটি খুব সহজেই করা সম্ভব বলে তারা মনে করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ তামাক নিয়ন্ত্রণ আইন ও এর বাস্তবায়নে টাস্কফোর্স সদস্যদের ভূমিকা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মুহাম্মদ রূহুল কুদ্দুস, অতিরিক্ত সচিব (অব.) ও তামাক নিয়ন্ত্রণে সচিত্র স্বাস্থ্য সতর্ক বাণীর গুরুত্ব ও করণীয় শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিসিআরসির প্রোগ্রাম অফিসার এবং গবেষণা সহকারী ফারহানা জামান লিজা।

 
Electronic Paper