ক্যাম্পাস পরিচ্ছন্নতায় একঝাঁক তরুণ

ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২ | ১৮ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যাম্পাস পরিচ্ছন্নতায় একঝাঁক তরুণ

জয়নাল আবেদীন, ববি
🕐 ১:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ০৭, ২০২২

ক্যাম্পাস পরিচ্ছন্নতায় একঝাঁক তরুণ

পরিচ্ছন্নতা মনের প্রশান্তি ও এক রকমের ভালো লাগা কাজ করে। সুখে থাকতে গেলে যেমন মনের পরিচ্ছন্নতা হওয়া জরুরি, তেমনি পরিবেশ ভালো রাখতে ও মনের প্রশান্তি আনার জন্য দরকার আশেপাশে অপরিচ্ছন্ন জায়গা গুলো পরিচ্ছন্নতা রাখা। আমরা প্রতিনিয়ত কোনো না কোনো ভাবে আমাদের চারপাশকে অপরিচ্ছন্নতা রাখি।

হয়তো আমাদের চোখে পড়ে না। তবে গতাণুগতিকভাবে আমরা চলাফেরা করি। কিন্তু বরিশাল বিশ্ববিদ্যালয়ের একঝাক তরুণ তাঁদের ক্যাম্পাসকে পরিচ্ছন্নতা রাখতে পরিচ্ছন্ন অভিযান হাতে নিয়েছে। পরিচ্ছন্ন অভিযান পরিচালনায় রয়েছে তাদের একটি সংগঠন যেটির নাম বিডি ক্লিন বরিশাল বিশ্ববিদ্যালয় টিম।

বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইয়াছিন আলম জানান, আমরা পুরো ক্যাম্পাসকে পরিচ্ছন্নতা রাখতে চাই। বিশ্ব বিদ্যালয়ের বিভিন্ন জায়গায় অযাচিতভাবে ময়লা আবর্জনার পরিপূর্ণ। ইতোমধ্যে সেসব জায়গায় আমরা পরিচ্ছন্নতা করেছি। আমাদের উদ্দেশ্য যত্রতত্র ময়লা ফেলানোর বিষয়ে সচেতন করা। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে যে দোকানগুলো রয়েছে তাদের প্রত্যেককে আমরা চিঠি দিয়েছি যাতে তারা একটি নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলানোর ব্যবস্থা করে। সুস্থ জীবন, মনের প্রশান্তি ও ভালো লাগায়, ময়লা আবর্জনা মুক্ত ক্যাম্পাস চাই।

‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ এই স্লোগানে পরিচ্ছন্ন অভিযানে অংশগ্রহণ করেছে ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী রিংকু হোসেন, কস্টাল স্টাডিজ ডিজেস্টার ম্যানেজমেন্ট বিভাগ ওমর ফারুক, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের জুয়েল সরদার, লোক প্রশাসন বিভাগ, মো. আমান উল্লাহ, রসায়ন বিভাগের তাসনিম হাসান, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ মনিকা তাসনিম, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের ইসরাত জাহান স্মৃতি ও একই বিভাগের সানজিদা জাহান স্বপ্নীল প্রমুখ।

শিক্ষার্থীদের এ ধরণের উদ্যোগকে স্বাধুবাদ জানিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম। তিনি জানান, পরিচ্ছন্নতা হোক সবার থেকে। সবার নিজ জায়গা থেকে সচেতন থাকলেই একটি সুন্দর পরিবেশ গড়ে তোলা সম্ভব। শিক্ষার্থীদের এই পরিচ্ছন্নতার অভিযানে আমি বা আমরা তাদের পাশে থাকবো।

 
Electronic Paper