বর্ণিল প্রজাপতি মেলা

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বর্ণিল প্রজাপতি মেলা

আবু হানিফ ১২:০৫ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

print
বর্ণিল প্রজাপতি মেলা

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’-এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে নবম ‘প্রজাপতি মেলা-২০১৮’। গত শুক্রবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, প্রজাপতি মেলায় যে এত লোক আসে এবং সারা দিন কাটায় এটি কিন্তু চমৎকার অনুভূতি দিয়ে যায়। আমাদের ক্যাম্পাসে অনেক ঘটনাই ঘটে সেগুলোর খবর আসে না কিন্তু প্রজাপতির খবর ছড়িয়ে যায়। প্রজাপতি খেলার সাথী। বাচ্চারা দৌড়ে দৌড়ে প্রজাপতির পেছন পেছন যায়, রং দেখে। প্রজাপতির ছবি আঁকতে চায়। এর মাধ্যমেই সবাই প্রজাপতিকে চেনে।

এ সময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) মো. নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন, রেজিট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পরপরই জহির রায়হান মিলনায়তনের সামনে মনোজ্ঞ নৃত্য পরিবেশিত হয়। এরপর বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। দিনব্যাপী অনুষ্ঠিত মেলার অন্য আয়োজনের মধ্যে রয়েছে- শিশু-কিশোরদের প্রজাপতিবিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, শিশু-কিশোরদের প্রজাপতি ও প্রকৃতিবিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান প্রভৃতি।

মেলা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরসহ বিভিন্ন স্থানে জীবন্ত প্রজাপতি প্রদর্শন করা হয়।

এ বছর প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফাহমিনা সরকার বর্ষাকে ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড এবং প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের স্বীকৃতিস্বরূপ জীবন বিকাশ কার্যক্রমকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হয়।

উল্লেখ্য, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হচ্ছে।