ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ড্যাফোডিলে বৃত্তিতে আইটি ও অ্যানিমেশন কোর্স

মজিবুর রহমান খোকন
🕐 ১১:৫১ পূর্বাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের কথা বিবেচনায় তথ্য-প্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ড্যাফোডিল ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ৭৫ শতাংশ বৃত্তিতে শনিবারের ব্যাচে আইটি ও অ্যানিমেশনের বিভিন বিষয়ের ওপর ট্রেনিং প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ওই প্রকল্পের আওতায় নিম্নলিখিত কোর্সসমূহে ৭৫ শতাংশ পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। শুধু মাত্র শনিবারে সকাল, বিকাল ও সান্ধ্যাকালীন শিফটে ক্লাস হবে। কোর্সগুলো হলো : সার্টিফিকেট কোর্স অন আউটসোর্সিং, ডিজিটাল মার্কেটিং, নেটওয়ার্কিং সার্টিফিকেশন, থ্রিডি অ্যানিমেশন, প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, প্রফেশনাল ওয়েব ডিজাইন, প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট (পিএইচপি, মাইএসকিউএল), বেসিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, মোশন গ্রাফিক্স ও ভিডিও এডিটিং, এসইও এবং আমাজন এফিলিয়েট মার্কেটিং।

এ প্রকল্পের প্রথম থেকে ২৫তম পর্যায় পর্যন্ত মোট ৪ হাজার ৫০০ শিক্ষার্থীকে বিভিন্ন কোর্সে সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সফলভাবে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীরা ইতোমধ্যে নিজেদের চাকরির বাজারে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। বর্তমানে প্রকল্পের ২৬তম পর্যায়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

এ পর্যায়ে ১০টি ট্রেডে মোট ১৫০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হবে ন্যূনতম এসএসসি পাস আথবা পরীক্ষার্থী যে কোনো বয়সের যে কেউ এ কোর্সগুলোতে ভর্তি হতে পারবে। ওই কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা।

প্রশিক্ষণ শেষে পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র প্রদান করা হবে। ভর্তিচ্ছুক ছাত্রছাত্রীদের মধ্য থেকে আর্থিকভাবে অসচ্ছলও মেধাবীদের অগ্রাধিকার দেওয়া হবে। সঠিক ও নিরপেক্ষতা বজায় রেখে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। উল্লিখিত কোর্সসমূহের জন্য নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র উত্তোলন ও জমা দান করতে হবে।

যোগাযোগের ঠিকানা : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেক সার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ৯১৩৪৬৯৫, ০১৭১৩৪৯৩২৬৭ ।
Online Registration Link: http://scholarship.dipti.com.bd/

 
Electronic Paper