আমার প্রতি মায়ের ছিল অগাধ বিশ্বাস

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

আমার প্রতি মায়ের ছিল অগাধ বিশ্বাস

আশরাফুল আলম খোকন ৯:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

print
আমার প্রতি মায়ের ছিল অগাধ বিশ্বাস

আমার মায়ের সাথে আমার তেমন কোনো ছবি নেই, আড়াই বছর বয়সের একটি ছবি ছাড়া। সেই সুযোগও আর নেই। অনেকের সাথে অনেক ছবি নিজ হাতে তুলে দিয়েছি, কিন্তু নিজের সাথে তোলা হয়নি।

আজ সাত বছর হয়ে গেলো, আমার কাছে তার কঠোর শাসনের সেই চিরচেনা মায়াবী মুখটিই আছে। জীবনের প্রতিটি মুহূর্তেই মনে হয় তিনি আমার দিকে তীক্ষ্ণ চোখে তাকিয়ে আছেন। একটু এদিক সেদিক হলেই ডেকে বলবেন, বাবা এইভাবে না, ওইভাবে।

প্রায় ৪০ বছরের পুরনো ছবিটি দিন দিন যতই অস্পষ্ট হচ্ছে, আমার বুকের মধ্যে আঁকা তার ছবিটা ততই উজ্জ্বল হচ্ছে। খুব কঠিন সময়েও চোখ বন্ধ করে তার চেহারাটা চোখের সামনে ভাসালেই একটি অলৌকিক সাহস এসে আমার উপর ভর করে। যে সাহস নিয়েই এখনো পথ চলছি। কারণ সেই ছোট সময় থেকেই আমার সব কাজেই ছিল তার শতভাগ সমর্থন।

ছোট বেলার বাঁদরামি, রাজনীতি, প্রেম, এলোমেলো চলাফেরা নিয়ে যখন পরিবারের সবার ঘোর আপত্তি, তখনো আমার প্রতি তার ছিল অগাধ বিশ্বাস। একটাই কথা ছিল ‘আমার এই ছেলে খারাপ কিছু করবে না। আমি তারে চিনি।’ কঠোর শাসনটা একা নিজেই করতেন খুব ঠাণ্ডা চোখ দিয়ে।

আমার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকরি জীবনের যে কোনো সফলতার পরেই আমার মায়ের চোখে দেখেছি পরিবারের অন্যদের সঙ্গে চ্যালেঞ্জে জয়ী হওয়ার হাসি। ভাবটা এই রকম, বলছিলাম না আমার এই ছেলে খারাপ কিছু করবে না। কিন্তু মুখ ফুটে কখনো বলতেন না। সব মায়ের স্বপ্নগুলো এমনই, শুধু প্রকাশ ভঙ্গিটা হয় ভিন্ন ভিন্ন। এখনো প্রতি মুহূর্তে সতর্ক থাকি।

আমার কারণে আমার মা যেন তার চ্যালেঞ্জে হেরে না যান, সেই হাসি যেন হারিয়ে না যায়। পৃথিবীতে যার মা নেই- এই ব্যথা সে-ই বুঝে। আজ (গতকাল) আমার মায়ের মৃত্যুবার্ষিকী, সবাই দোয়া করবেন।

আশরাফুল আলম খোকন
প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব