ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্ববিদ্যালয় নিয়ে আমার পাঁচ কথা

খোলা কাগজ ডেস্ক
🕐 ৯:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

এ দেশের বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে আলোচনার প্রয়োজন আছে বলে যদি আমরা মনে করি, তাহলে এই মনে করার পরের কাজটিই হবে, মূলত কী কী নিয়ে আলোচনা দরকার তার ধারাক্রম/প্রাধান্য তৈরি করা এবং সেই ধারাক্রম অনুসারে কাজ করা। নানান জনের এ নিয়ে নানান মত থাকবে, এটাই স্বাভাবিক। এ কথা মনে রেখেই আমার বিবেচনায় বিশ্ববিদ্যালয় সংক্রান্ত এজেন্ডাগুলো কী ক্রমে আসা উচিত তা বলি-

এজেন্ডা ওয়ান : শিক্ষার্থীদের থাকা-খাওয়ার মানসম্মত ব্যবস্থা করা
যাদের আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে ফেলেছি এবং ভর্তি করতে যাচ্ছি; সবার আগে, জরুরি ভিত্তিতে তাদের থাকা-খাওয়া-যাতায়াত এবং শরীর ও মন সুস্থ রাখা নিশ্চিত করতে হবে। যথাযথ খাবার নাই, রাতে ঘুমানোর জায়গা নাই-এমন শিক্ষার্থীদের কাছ থেকে কেউই কিছু আশা করতে পারে না, আশা করা সঙ্গতও না। যদি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা শিক্ষার্থীদের থাকা-খাওয়া নিশ্চিত করতে পারা না যায়, তাহলে অভুক্ত-আশ্রয়হীনদের পড়ালেখার জন্য ডেকে আনা অনতিবিলম্বে বন্ধ করতে হবে।

এজেন্ডা টু : অবকাঠামো তৈরি
প্রথম কাজগুলো একটা পর্যায়ে নিয়ে যাওয়ার পর আসবে মৌলিক শিক্ষা অবকাঠামো- শিক্ষার্থীদের থাকা-খাওয়ার জায়গা যুগোপযোগী করা, মানসম্মত শৌচাগারসহ শ্রেণিকক্ষ-গ্রন্থাগার-গবেষণাগার, ব্যায়ামাগার, বিনোদনকেন্দ্র, চিকিৎসাকেন্দ্র তৈরি করা।

এজেন্ডা থ্রি : অদক্ষদের সরিয়ে দিয়ে দক্ষ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ
পরবর্তী পদক্ষেপ হবে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বিশ্বমানে উন্নত করার পদক্ষেপ নেওয়া। কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিপুল সংখ্যক আছেন যাদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিদায় দেওয়া ছাড়া কোনো উপায়ই নাই। কোনো ভারপ্রাপ্ত/চলতি দায়িত্ব চলবে না। যারা মানসম্মত তাদের জন্য যথাযথ প্রশিক্ষণের আয়োজন বা অন্যান্য উদ্যোগ নিতে হবে। নতুন নিয়োগ দিতে হবে এমন সব কর্মকর্তা-কর্মচারীদের যারা বিশ্বমানের একটা বিশ্ববিদ্যালয় চালাতে সক্ষম।

এ প্রসঙ্গে, একটা পর্যবেক্ষণের কথা বলি। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর নিরাপত্তা-প্রহরীদের শরীর-স্বাস্থ্য দেখলেই বুঝবেন, এরা দেশের সবচে স্বাস্থ্যহীন, দুবর্ল মানুষদের অংশ। অথচ নিরাপত্তাকর্মীদের শরীর-স্বাস্থ্য সবচেয়ে বলিষ্ঠ হওয়ার কথা। নিরাপত্তা-রক্ষাকর্মীদের যেমন আবশ্যিকভাবে সুঠাম শরীর-স্বাস্থ্য দরকার তেমনি যাদের যে যে কাজে নিয়োগ দেওয়া হবে সেই সেই কাজে তার/তাদের যোগ্যতা-দক্ষতা-সামর্থ্য বিশ্বমানের রয়েছে তা নিশ্চিত ও দৃশ্যমান করা দরকার। নিম্নমানের সহায়ক কর্মীদের দিয়ে বিশ্বমানের কিছু অর্জন অসম্ভব।

এজেন্ডা ফোর : বিপুল সংখ্যক শিক্ষককে গোল্ডেন হ্যান্ডশেক দিতে হবে
এরপর নজর দিতে হবে শিক্ষকদের দিকে। আমার বিবেচনায়, শিক্ষকদের অবস্থা শোচনীয়। আবারও বলি, আমার হিসাবে, খুব রক্ষণশীল হলেও আমাকে বলতে হবে, অন্তত চল্লিশ থেকে পঞ্চাশ ভাগ শিক্ষককে গোল্ডেন হ্যান্ডশেক দিয়ে বিদায় দিতেই হবে। এ পর্যন্ত যা ঘটে গেছে তা ভয়ঙ্কর। এই বিশাল অযথার্থ নানান পদের অধ্যাপকের ভার বহন, জাতির জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনবে। তাদের জন্য প্রতিটি টাকা ব্যয় জাতির শরীর থেকে অব্যাহত রক্তক্ষরণের শামিল। এঁদের জন্য আর একটা পয়সা বেশি খরচ করার আগে উচিত হবে অযথার্থ শিক্ষকদের দ্রুত বিদায় করার ব্যবস্থা নেওয়া। একেবারে অস্থায়ী ভিত্তিতে এসব শূন্য পদে কিছু শিক্ষক নিয়োগ দিয়ে অন্তর্বর্তীকালীন কাজ চালিয়ে নিতে হবে।

এ সময়ে অনেক অনেক কথা হতে হবে। বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের কথা বলতে, যা ইচ্ছে তাই ভাবে বিশ্ববিদ্যালয়ের সমালোচনা করতে উৎসাহিত করতে হবে। বিশেষত রাষ্ট্রের শিক্ষাদর্শন কী হবে তা নিয়ে সমাজে ব্যাপক আলোচনা চালিয়ে যেতে হবে। এসবের মধ্য দিয়ে যতটা পারা যায়, সর্বসম্মত রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করে, ধীরে ধীরে স্থির নীতি-সিদ্ধান্তে পৌঁছতে হবে যে, আমরা কীভাবে ও কাকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষক হিসেবে নিয়োগ দিতে পারি।

হ্যাঁ, বিপুল ব্যয় শিক্ষকদের জন্য করতে হবে, তাদের অতিউন্নত জীবন দিতে হবে, বিশ্বের যে কোনো শিক্ষক যেন এ দেশে অধ্যাপনা করতে আগ্রহী হন তা দেখতে হবে কিন্তু তার আগে আমাদের নিশ্চিত হতে হবে, মূলত এই দেশের সাধারণ মানুষের কাজে আসে এমন যথাযথ শিক্ষকের পেছনে আমরা অর্থ ব্যয় করছি।

এজেন্ডা ফাইভ : নতুন করে আইন তৈরি
এই সব প্রক্রিয়ার পাশাপাশি, বিশ্ববিদ্যালয়সংক্রান্ত আইনগুলো বাস্তবতার আলোকে এমনভাবে নতুন করে তৈরি করতে হবে, যেন বিশ্ববিদ্যালয়ের ওপর দেশের সর্বসাধারণ মানুষের নিরঙ্কুশ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয় এবং সরকার, উপাচার্য আর পা-চাটা শিক্ষক-এই চক্রের কর্তৃত্বের চির অবসান ঘটে।

আর রাজী
অধ্যাপক, চবি

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper