দুর্গাপূজার ছুটিতে এ কেমন সূচি?

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

দুর্গাপূজার ছুটিতে এ কেমন সূচি?

খোলা কাগজ ডেস্ক ১১:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

print
দুর্গাপূজার ছুটিতে এ কেমন সূচি?

এবারের দুর্গাপূজা হিন্দু শিশুরা কাটাবে প্রাথমিক বিদ্যালয়ে দিনভর ক্লাস করে, ছাত্ররা কাটাবে বুয়েট-মেডিকেলে ভর্তি পরীক্ষা দিয়ে এবং রংপুর এলাকাবাসী কাটাবে ভোট দেওয়ার মাধ্যমে।

৪ অক্টোবর থেকে পূজা শুরু হলেও প্রাথমিক বিদ্যালয়ে ছুটি নির্ধারণ করা হয়েছে ৭ থেকে ৯ অক্টোবর। অন্যান্য বছর দুর্গাপূজার জন্য প্রাথমিক বিদ্যালয়ে ছুটি কমপক্ষে এক সপ্তাহ থাকলেও এবার মাত্র তিনদিন। দুর্গাপূজার প্রথম দিন অর্থাৎ ৪ অক্টোবর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা। পূজার দ্বিতীয় দিনে অর্থাৎ ৫ অক্টোবর বুয়েটের ভর্তি পরীক্ষা।

বিষয়টি এখানেই শেষ নয়। আগামী ৫ অক্টোবর রংপুর-৩ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ৫ অক্টোবর দুর্গাপূজার দ্বিতীয় দিন। সনাতনী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের দিন ভোট। অনেক জায়গায় ভোটকেন্দ্র ও পূজাম-প পাশাপাশি থাকবে। তাতে কি ভোটগ্রহণে সমস্যা দেখা দিতে পারে না?

রাষ্ট্রীয় এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো যারা নেন তাদের মাথায় কি একবারের জন্যও শারদীয় দুর্গোৎসবের সময়সূচির কথা আসল না? দুর্গাপূজায় তিনদিনের ছুটির দাবি অনেক দিনের। সেটা বাস্তবায়ন তো দূরে থাক, এখন তো ধর্মপ্রাণ হিন্দু ধর্মালম্বীদের উৎসব পালন করাই দুষ্কর হয়ে পড়েছে।

যারা কথায় কথায় দেশে সবার সমান ধর্মীয় স্বাধীনতার কথা বলেন, তারা হয়তো শীত আসার আগেই শীতনিদ্রায় মগ্ন হয়ে গেছেন। আমরা তো নিরুপায়, প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ ছাড়া আমরা আর কী করতে পারি।

কর্মকার অনুপ কুমার
লেখক