চিকিৎসক মরলে কেউ নাই!

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

চিকিৎসক মরলে কেউ নাই!

খোলা কাগজ ডেস্ক ৮:৪৬ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০১৯

print
চিকিৎসক মরলে কেউ নাই!

শিক্ষক নিগৃহীত হলে গর্জে ওঠেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। অতিরিক্ত আইজিপির স্ত্রী ডেঙ্গুজ্বরে মারা গেলেন, স্বরাষ্ট্রমন্ত্রী দেখতে গেলেন। চিকিৎসকরা নিজের জীবনের ঝুঁকি নিয়ে ডেঙ্গুজ্বরের চিকিৎসা করছেন, চিকিৎসা করতে গিয়ে অনেকেই ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন।

ইতোমধ্যে নয়জন চিকিৎসক ডেঙ্গুজ্বরে ভুগে মারাও গেলেন। স্বাস্থ্যমন্ত্রীর যাওয়া তো দূরের কথা, তার পক্ষ থেকে একটা শোকবার্তাও দেখলাম না। স্বাস্থ্য অধিদফতর, বিএমএ, স্বাচিপ, ড্যাব কাউকেও দেখলাম না প্রয়াত চিকিৎসকদের জন্য শোক জানাতে কিংবা শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের পাশে দাঁড়াতে।

সারা জীবন চিকিৎসকদের খুঁত ধরতে ব্যস্ত মিডিয়াই বরং এই দুঃসময়ে ডাক্তারদের দুঃসাহসী ভূমিকার প্রশংসা করছে। ডাক্তারদের নিরাপত্তা ও অধিকার আদায়ের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটস (এফডিএসআর) এর পক্ষ থেকেই কেবল মৃতদের জন্য শোক প্রকাশ করা হয়েছে, তাদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করে সহমর্মিতা জানানোর চেষ্টা করা হচ্ছে।

স্বাস্থ্য খাত কেমন করে এত দেউলিয়া হয়ে গেল? সব দোষ কৌশলে চিকিৎসকদের কাঁধে চাপিয়ে দুর্নীতি আর অমানবিকতার বিধ্বংসী খেলায় মেতেছে যারা, তাদের কি কিছুই হবে না?

আবুল হাসনাত মিলটন
অধ্যাপক