সাম্রাজবাদ সব কিছুকে লুফে নিচ্ছে

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ | ৫ চৈত্র ১৪২৫

সাম্রাজবাদ সব কিছুকে লুফে নিচ্ছে

খোলা কাগজ ডেস্ক ৭:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০১৯

print
সাম্রাজবাদ সব কিছুকে লুফে নিচ্ছে

পৃথিবীব্যাপি এখন সাম্রাজ্যবাদের পূর্ণ জোয়ার চলছে। মোড়লতার চর্চা চলছে। কে কার চেয়ে কত বেশি মোড়ল হতে পারে চলছে সে প্রতিযোগিতা। সাম্রাজবাদ সব কিছুকে লুফে নিচ্ছে। রাজনীতিবিদদের কাছ থেকে রাজনীতি, ব্যবসায়ীদের কাছ থেকে ব্যবসা, সাংবাদিকদের কাছ থেকে সাংবাদিকতা, শিক্ষকদের কাছ থেকে শিক্ষা, মানবাধিকার কর্মীদের কাছে মানবতা চলে যাচ্ছে কিংবা গেছে। অর্থাৎ সমাজের সব গুরুত্বপূর্ণ কাজগুলো সঠিক জায়গা থেকে বিচ্যুত হচ্ছে।

সাংবাদিকদের বলা হতো সমাজের বিবেক। সংবাদমাধ্যম এখন বিভিন্ন রাজনীদিবিদ ও ব্যাবসায়ীদের মুখপাত্র বনে গেছে। আপনি ব্যবসায়ী, রাজনীতিবিদ। আপনার অপরাধ ঢাকার একটা মিডিয়া চাই। এবার নির্বাচনেও এটার প্রভাব দেখা গেছে। প্রফেশনাল অনেক সাংবাদিক নির্বাচনে পর্যবেক্ষকের কার্ড পায়নি। সাংবাদিকতার কার্ড পেয়েছেন কম্পিউটার দোকানদার, রাজনীতিবিদ, কবিরাজ, পৌরসভার ইজারদার ইত্যাদি ইত্যাদি।

আর রাজনীতির কথা বলছেন, ব্যবসায়ী, আমলা কাম রাজনীতিবিদ না হলে কি হয়? ক’দিন আগে আমাদের রাষ্ট্রপতি বলছেন- রাজনীতি এখন গরীবের বউ। যে কেউ এখানে আসতে চায়। রাজনীতি সবকিছুকে নিয়ন্ত্রণ করে, তাই যতই টাকা পয়সা আর আমলাগিরি থাকুক না কেন রাজনীতিতে কর্তৃত্ব চাই। সমাজের সব মানুষ তাকে বাহবা দিবে না, এ কি হয়?

আর ব্যবসার কথা বলছেন, যখন যে সরকার ক্ষমতায় থাকে ব্যবসায়ীরা সে দলের। আপনি ব্যবসা করবেন সমাজের মোড়লকে মাশোয়ারা দিবেন না, একি হয়? তোমার কত টাকা আছে তার উপরে একটি পার্সেন্ট দিতে হবে, না হয় তোমার ব্যবসা বন্ধ করে দিতে হবে।

আর সাহিত্য, অমুক এমপি-মন্ত্রীর, তমুক সচিবের সাথে তোমার সম্পর্ক না থাকলে তোমার কপালে সামাজিক স্বীকৃতি তথা পুরস্কার জুটবে না।যদিও এসব স্বীকৃতি লেখদের কিছু আসে যায় না। সত্যিকারের লেখকদের মুল্যায়ন উঠে গেছে।

ইস, এসব দেখে আমি মাঝে মাঝে খুব চিন্তায় পড়ে যাই। ভয় পেয়ে যাই, কি হবে কি হচ্ছে কিছুই বুঝতে পারি না। কে শত্রু, কে মিত্র বুঝতে পারি না। এক অচেনা সুর ও বিরহ আমাকে পাগল করে তোলে। আমি পাগল হয়ে যাই! ছায়া খুঁজতে থাকি। তবে এসবের মধ্যেও কিছু মানুষ ভালো করছেন। ব্যাতিক্রম কিছু হচ্ছে।

তাই এখন, এই মুহূর্তে তোমার কি করা উচিত, কোন দিকে যাবে? ভাবতে থাকো, ধ্যান করো। ‘পড় তোমার প্রভুর নামে...’

শাহাদাত হোসেন তৌহিদ এর টাইমলাইন থেকে নেয়া