ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘জয় বাংলা’ সিনেমায় দোলা চরিত্রে মিতু

বিনোদন প্রতিবেদক
🕐 ৪:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১

‘জয় বাংলা’ সিনেমায় দোলা চরিত্রে মিতু

মুনতাসীর মামুনের কিশোর উপন্যাস ‘জয় বাংলা’ অবলম্বনে একই নামে হচ্ছে সিনেমা। শনিবার শুরু হয়েছে সেটির প্রথম ধাপের শুটিং। সকাল থেকে এফডিসির ৭ নম্বর ফ্লোরে শুটিং শুরু হওয়া ছবিতে উঠে আসবে স্বাধীনতা ও তৎকালীন আন্দোলন-সংগ্রামের গল্প। ছবিটির প্রথম দিনের শুটিংয়ে অংশ নিয়েছেন জাহারা মিতু ও বাপ্পী চৌধুরী।

এ ছবির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, চরিত্রগুলো ফুটিয়ে তুলতে শিল্পীদের কোনো মেকআপ করানো হচ্ছে না। পরিচালক কাজী হায়াৎ জানান, গল্পের সময়কালকে তুলে আনতেই এ ব্যবস্থা।

তিনি বলেন, পুরো ছবিতে কোনো শিল্পীর মুখেই কোনো মেকআপ থাকবে না। আমরা সেভাবেই কাজ করছি। গল্পের বাস্তবতায় এটি করা হচ্ছে।

ছবিতে দোলা চরিত্রে অভিনয় করছেন মিতু আর কামাল চরিত্রে বাপ্পী। মিতুর কাছে প্রথম দিনের শুটিংয়ের অভিজ্ঞতা জানতে চাইলে তিনি বলেন, ‘এমন একটি ছবিতে কাজ করছি, যেটার নামই অনেক ভারী। লেখক ও পরিচালক দুজনই খ্যাতিমান। তাছাড়া দেড় থেকে দুই বছর পর ক্যামেরার সামনে দাঁড়ালাম। সব মিলে প্রথমে নার্ভাস ছিলাম। কিন্তু ভাগ্য ভালো যে, প্রথম শটেই পরিচালকের আশীর্বাদ পেয়েছি। এজন্য ভিতরে ভিতরে সাহস পাচ্ছি এখন।’

মিতু জানালেন, প্রায় ৯ বছর আগে গল্পটি পড়েছিলেন তিনি। যেকোনো গল্প বা উপন্যাস পড়লে চরিত্রগুলো তার মাথার ভিতরে সক্রিয় হয়ে ওঠে। গল্পটি পড়ে কলেজপড়ুয়া চঞ্চল মেয়ে দোলা চরিত্রটি তাকে স্পর্শ করেছিল।

তিনি বলেন, সেই চরিত্রেই আমি অভিনয় করছি। এটা আমার কাছে কাকতালীয়। অনেক খুশি আমি। শুটিং শুরু করার কিছুদিন আগে পরিচালক ও লেখকের সঙ্গে চরিত্রটি নিয়ে আলোচনায় বসেছিলেন মিতু। তার জানার ইচ্ছা ছিল, কাজ শুরু করার আগে কে কীভাবে দোলাকে দেখছেন।

 
Electronic Paper