ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বঙ্গবন্ধুর জন্মদিনের অনুষ্ঠানে সুযোগ পেয়ে গর্বিত ভারতের দেবজ্যোতি

খোলা কাগজ ডেস্ক
🕐 ৭:৫৮ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২১

বঙ্গবন্ধুর জন্মদিনের অনুষ্ঠানে সুযোগ পেয়ে গর্বিত ভারতের দেবজ্যোতি

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্মবার্ষিকী। এর উদযাপনে নেয়া হয়েছে নানা উদ্যোগ। বাংলাদেশে আয়োজিত এক অনুষ্ঠানে মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিজে হাজির থাকবেন ভারতের শিল্পী দেবজ্যোতি মিশ্র। আর এতে অংশগ্রহণের সুযোগ পেয়ে নিজেকে গর্বিত বলে মনে করছেন তিনি। 

ভারতের কয়েকটি সংবাদমাধ্যমকে দেবজ্যোতি মিশ্র বলেন, ‘মুজিবর রহমান এই নামটার সঙ্গে সেই ছোটবেলা থেকে পরিচয়। মুক্তি যুদ্ধের খবর আসতো রেডিওতে। দেবদুলাল বন্দোপাধ্যায় খবর পড়তেন। সারা পাড়ায় রেডিও চলত। বাড়িতে মা, বাবা, ঠাকুমা সবাই রেডিওর সামনে বসে থাকতেন। সেই সব ফেলে আসা দিনগুলো এখনো মনে পড়ে। সেই থমথমে দিন গুলো মনে পড়ে। শোনো একটি মুজিবরের থেকে সেই গান আজও অনেক স্মৃতি উসকে দেয়। তখনকার পূর্ববঙ্গ আমার বাবা-মায়ের দেশ। সেকথা ভাবলেই একটা আবেগ কাজ করে। মুজিবর রহমান, যিনি নাকি বাংলাদেশে রূপকার, তার জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে আমি, আমার ভারত-বাংলাদেশের সঙ্গীতশিল্পী বন্ধুরা পারফর্ম করব, এটা ভেবেই গর্ব হচ্ছে।’

পশ্চিম বাংলার সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, দুই বাংলার মোট ১৫০ জন শিল্পী পারফর্ম করবেন বিশেষ এই অনুষ্ঠানে। এখান থেকে স্ট্রিং সেকশন যেমন ভায়োলিন, চেলো, ভিওলা, কন্ট্রাভাস-সহ একাধিক সংগীতশিল্পী যাচ্ছেন, তেমনই বাংলাদেশের অনেক বিশিষ্ট শিল্পীও থাকছেন। সকলে মিলে বাজাবেন মুজিবর রহমানের পছন্দের সুর। প্রায় ১৫ মিনিট ধরে তা চলবে। আরও একটি ১২ মিনিটের স্কোর বাজানো হবে। এরই মাঝে শোনা যাবে বঙ্গবন্ধুর বিখ্যাত ভাষণের ছোট ছোট অংশ। মুক্তিযুদ্ধের সময় এই ভাষণ দিয়েছিলেন তিনি।

 
Electronic Paper