ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফোক গানের পাখি রুকসার রহমান

তুষার আহসান
🕐 ১২:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২০

ফোক গানের পাখি রুকসার রহমান

নতুন বছরে আসছে ফোক কণ্ঠশিল্পী রুকসার রহমানের নতুন গান ‘ভালোবাসলো না রে কেউ’। নিয়মিত গাইছেন টিভি লাইভ ও স্টেজে। বিদেশের স্টেজ প্রোগ্রামেও ফোক গানের অঙ্গনে রয়েছে তার সুখ্যাতি। কণ্ঠশিল্পী রুকসার রহমান সঙ্গে দৈনিক খোলা কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক তুষার আহসানের সঙ্গে একান্ত আলাপচারিতা...

ভালোবাসলো না রে কেউ...
নতুন প্রজন্মের হাহুতাশ। হা হা হা...। বেদনার রঙ হয় না। সুরের মুুর্চ্ছনা থাকে। সজীব চৌধুরীর কথায়, শামীম আসিকের সুরে ‘ভালোবাসলো না রে কেউ’ গানটি সজীব মিউজিক ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হলো। ভালো লাগছে। দর্শক-শ্রোতাদেরও ভালো লাগবে আশা করি।

ক্যামন কাটছে...
গানে গানে, মনের টানে। আসলে সুর আর সঙ্গীত আমার সাধনা। সুর পেলেই মন ভালো হয়ে যায়। গুনগুন করি। দিন কেটে যায়। টিভি ও স্টেজ প্রোগ্রাম করছি। মালয়েশিয়া, দুবাই, কাতার এবং ভারতের অনুষ্ঠানেও গান করেছি। ইউরোপ ও আমেরিকায় কনসার্ট করোনা ঠেকিয়ে দিলো...

ক্যামন কাটছে...
গানে গানে, মনের টানে। আসলে সুর আর সঙ্গীত আমার সাধনা। সুর পেলেই মন ভালো হয়ে যায়। গুনগুন করি। দিন কেটে যায়।

এই মুহূর্তে গানের কথা মনে পড়ে...
সঙ্গীতার ব্যানারে ‘ফুল গাছটি’ সুচী সামসের মিউজিকে গেয়েছিলাম। তার আগে অসংখ্য। ইবি মিউজিকের ব্যানারে শ্রদ্ধেয় গীতিকার, সুরকার ও সঙ্গীতপরিচালক ইথুন বাবুর মিউজিকে ‘আমার মন ভালা না’ সাড়া জাগিয়েছে। তারই কথা ও সুরে ‘জামাই’ ও ‘পাগলা ছোকরা’ শিরোনামে মজার দুটি আইটেম সং করেছি। মুক্তির অপেক্ষায় আছে।

গানের গল্প...
গল্পটা মজার। আজ বলবো না। ফের বলবো। হা হা হা...। ২০০৭ সালে প্রথম অ্যালবাম ‘ভালবাসার বাতি’ প্রকাশ পায়। অনুভূতি বলে বোঝানো যাবে না। আমার দর্শক ও আপনার পাঠকরা নিশ্চয় অনুভব করতে পারবেন। এ অ্যালবামে আহমেদ রিজভী, নাজির মাহমুদ, প্রদীপ সাহা, মাহমুদ জুয়েল, আজাদ মিন্টু ও শামসুদ্দিন হীরা ও মিক্সড মাস্টার আজম বাবুর কথা আমার কাছে অবিস্মরণীয় হয়ে থাকবে।

করোনায় অনুভূতি...
প্রথম দিকে ভয়টা সবার মতোই ছিল। পরে ডিটারমাইন্ড হয়েছিÑ যদি চলে যায়, কিছু যেন রেখে যেতে পারি। এরপর থেমে থাকিনি। চমৎকার কিছু গানে কণ্ঠ দিয়েছি। যদিও করোনার কারনে মিউজিক ভিডিওর কাজ পিছিয়ে গেছে। অনেক গানের মধ্যে গীতিকার রবিউল হাসানের কথা ও সাইদ মাহমুদের সুরে ‘ডিজিটাল পিরিতি’ এবং কাজল বিল্লাহর কথা ও সুরে ‘কি মায়ায় বাধিলি’ গানও রয়েছে।

চলচ্চিত্রের গানে...
দেওয়ান নাজমুল পরিচালিত ‘তোরে কতো ভালবাসি’ সিনেমায় ‘ছিপি ছিপি পানি’ সিমি ইসলাম কলি পরিচালিত ‘নারীর শক্তি’ সিনেমায় ‘দিল দিওয়ানা মন দিওয়ানা’ গান মুক্তির অপেক্ষায় আছে।

গান নিয়ে স্বপ্ন...
অনেক স্বপ্ন। বাঙ্গালির হৃদয়ে বেঁচে থাকার স্বপ্ন। বাংলার গান মাটির গান। তাকে বাঁচিয়ে রাখতে আমার যা যা করা দরকার, করছি। সেই স্বপ্নেই এগোচ্ছি। মুড়ির মতো গান প্রকাশে তাই পক্ষপাতি নই।

খোলা কাগজের বিনোদনপাঠক পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।
খোলা কাগজ পরিবারকে আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা।

 
Electronic Paper