ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘ইত্যাদি’ বৃহস্পতিবার

বিনোদন প্রতিবেদক
🕐 ১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

করোনাকালের লম্বা বিরতির পর আবারও ‘ইত্যাদি’র নতুন পর্ব নিয়ে বিটিভি’র পর্দায় হাজির হচ্ছেন নন্দিত নির্মাতা-সঞ্চালক হানিফ সংকেত। চলতি বছরের ৩১ জানুয়ারিতে অনুষ্ঠানটির শেষ নতুন পর্ব প্রচার হয়েছে।

এর মাঝে ‘ইত্যাদি’ পর্দায় থাকলেও সেগুলো পুনঃপ্রচার ও সংকলিত ছিল বলে জানায় নির্মাণ প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন। ‘ইত্যাদি’র নতুন এই পর্ব আগামীকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে সম্প্রচার করা হবে। এবারের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে রাজশাহীর সারদায় অবস্থিত ঐতিহ্যবাহী প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ একাডেমিতে। গত ১৪ অক্টোবর এটির শুটিং সম্পন্ন হয়।

প্রাচীন নিদর্শন সমৃদ্ধ প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত বাংলাদেশ পুলিশ একাডেমির ভেতরে গ্রিক-রোমান স্থাপত্য শৈলীতে নির্মিত ২৫০ বছরের প্রাচীন নিদর্শন ছোট কুঠির সামনে ধারণ করা হয় এবারের পর্ব।

জানা গেছে, একসময় এই ছোট কুঠি ব্রিটিশ লর্ড থেকে শুরু করে বিভিন্ন সময়ের শাসকদের খণ্ডকালীন অস্থায়ী নিবাস হিসেবে ব্যবহৃত হতো। ‘ইত্যাদি’র শুটিং মানে আমন্ত্রিত দর্শক ছাড়াও আশপাশের হাজারো মানুষের উপচেপড়া ভিড়। তবে এবার ছিল ব্যতিক্রম।

বর্তমানের বৈশ্বিক দুর্যোগ করোনার কারণে দূরত্বকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মানার শতভাগ চেষ্টা ছিল টিম ‘ইত্যাদি’র মধ্যে। তাই সীমিতসংখ্যক দর্শক নিয়ে সুশৃঙ্খলভাবে ধারণ করা হয় এবারের পর্ব। এবারের আয়োজনে দেখা যাবে- রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য তুলে ধরা ছাড়াও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

রয়েছে রাজশাহীর সীমান্তঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম-চর ক্ষিদিরপুরের ভাঙন কবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে একটি মানবিক প্রতিবেদন।

হানিফ সংকেত জানান, গত দুই যুগে বাংলাদেশ থেকে বিলুপ্তির পথে শকুন।

এর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের ওপর এবারের আয়োজনে রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। মানুষের পারাপারের দুর্ভোগ লাঘবের জন্য বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের ওপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন।

আশ্রয়হীন শিশু ও বৃদ্ধ-বৃদ্ধাদের আশ্রয় দিতে গিয়ে নিজেরাই আশ্রয়হীন হয়ে পড়া মহৎ দম্পতি ডা. শামসুদ্দিন ও মেহেরুন্নেসা’র প্রতিষ্ঠিত রাজশাহী বাঘা উপজেলায় অবস্থিত একটি শিশু সদনের ওপর রয়েছে অনুকরণীয় প্রতিবেদন।

 
Electronic Paper