অধ্যাপক মাহবুবার শুভেচ্ছা সংগীত

ঢাকা, বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক ১৪২৭

অধ্যাপক মাহবুবার শুভেচ্ছা সংগীত

বিনোদন প্রতিবেদক ১২:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

print
অধ্যাপক মাহবুবার শুভেচ্ছা সংগীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে একটি শুভেচ্ছা সংগীত উপহার দিতে যাচ্ছেন গীতিকবি এবং কণ্ঠশিল্পী অধ্যাপক মাহবুবা বেগম।

অধ্যাপক মাহবুবা তার নিজের জন্মদিনকে সামনে রেখে জানান, গানটির রচয়িতা তিনি নিজেই। এ গানে সুর করেছেন তারই সংগীত গুরু গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী জনাব অনুপম হালদার। দ্বৈতকণ্ঠে পরিবেশিত গানটিতে কন্ঠ দিয়েছেন তারা দুইজনই।

অধ্যাপক মাহবুবা বেগমের জন্মদিন আজ শনিবার (১৮ অক্টোবর)।

একজন মুক্তিযুদ্ধার সন্তান এবং শহীদ পরিবারের সন্তন হওয়ার দায়বদ্ধতা থেকে অধ্যাপক মাহবুবা ইতিমধ্যে চমৎকার একটি দেশাত্মবোধক গান উপহার দিয়েছেন। গানটির টাইটেল ছিল ‘একটি যুদ্ধ একটি মানচিত্র’, শিল্পীর ইউটিউব চ্যানেলে গানটি পাওয়া যাবে। চ্যানেলের নাম ‘মাহবুবা বেগম’।

অধ্যাপক মাহবুবার আরও কিছু দেশাত্মবোধক গানের কাজ চলছে। তার একটি দেশের গানের কাজে সুরারোপ করার দায়িত্ব নিয়েছেন বিশিষ্ট সুরকার শেখ সাদী খান। তারই ধারাবাহিকতায় তিনি শুভেচ্ছা সংগীতটি রেকর্ড ও চিত্রায়ন করেছেন।

গানটির মিউজিক কমপোজিশন করেছেন সোহেল আজিজ এবং জাহিদ হাসান বাবু। মিক্স এবং মাস্টারিং করেছেন জিয়াউল হাসান পিয়াল। গানটির চিত্রায়নে ছিল ‘কারক ডিরেক্টরিয়াল টিম’ এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শংকর শাওজাল।

অধ্যাপক মাহবুবা বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে তাৎপর্যময় এবং স্মৃতিময় করে তোলার দায়িত্ব আমাদের সবার। কিন্তু সৃষ্টির জগতে যারা কাজ করছেন তাদের অন্যমাত্রার দায়িত্ব থেকেই যায় আর সেই জায়গা থেকেই আমি কাজটি করেছি। ভবিষ্যতেও একইভাবে দেশের সাংস্কৃতিক অঙ্গনে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন গীতিকবি অধ্যাপক মাহবুবা বেগম।