বিস্ফোরক কঙ্গনা, অনুরাগের পাশে দাঁড়ালেন তাপসী-স্বরা

ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০ | ৯ কার্তিক ১৪২৭

বিস্ফোরক কঙ্গনা, অনুরাগের পাশে দাঁড়ালেন তাপসী-স্বরা

বিনোদন ডেস্ক ৮:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

print
বিস্ফোরক কঙ্গনা, অনুরাগের পাশে দাঁড়ালেন তাপসী-স্বরা

অনুরাগ কশ্যপের বিরুদ্ধে শনিবার যৌন হেনস্থার অভিযোগ আনেন মায়ানগরীর উঠতি মুখ পায়েল ঘোষ। সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর দফতরকে ট্যাগ করে অনুরাগ তার সঙ্গে অভব্য আচরণ করেছেন বলে অভিযোগ করেন তিনি। বিষয়টি সামনে আসতেই মুহূর্তের মধ্যে মাঠে নেমে পড়েন কঙ্গনা রানাউত। অনুরাগের গ্রেফতারির দাবি তোলেন তিনি। তা নিয়ে সঙ্গে সঙ্গে কোনও মন্তব্য করেননি অনুরাগ। এ বিষয়ে অনুরাগের পাশে দাঁড়িয়েছেন তাপসী পান্ন ও স্বরা ভাস্কর।

সঙ্গে সঙ্গে এর কোনো জবাব না দিলেও মধ্যরাতের পর থেকে পর পর বেশ কয়েকটি টুইট করে যাবতীয় অভিযোগ নস্যাৎ করে দেন অনুরাগ। তিনি জানান, তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ ভিত্তিহীন। সেখানেই নাম না করে কঙ্গনাকে একহাত নেন তিনি। অনুরাগ কশ্যপকে চুপ করানোর চেষ্টা চলছে। কিন্তু এর শেষ দেখেই ছাড়বেন। যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মধ্যরাতে এমনই বার্তা দিয়েছেন এই পরিচালক। এ বার বলিউড তারকাদেরও পাশে পেতে শুরু করলেন তিনি।

এ দিন খোলাখুলি ভাবে অনুরাগকে সমর্থন করেছেন অভিনেত্রী তাপসী পান্নু। তাপসী জানিয়েছেন, অনুরাগের চেয়ে বড় কোনও নারীবাদীকে চেনেন না তিনি।

‘দেব ডি’, ‘মনমর্জিয়াঁ’, ‘দ্য গার্ল ইন দ্য ইয়েলো বুটস’-এর মতো ছবিতে নারীচরিত্রকে বরাবরই গুরুত্ব দিয়ে এসেছেন অনুরাগ। নারীর সমানাধিকার নিয়েও বারবর সরব তিনি। কিন্তু বঙ্গতনয়া পায়েল ঘোষ সমাজিক মাধ্যমে তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনার পর থেকে তার সেই ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে বসেছে। তাকে নিয়ে নানারকমের ব্যঙ্গ-বিদ্রূপও শুরু হয়েছে।

এমন পরিস্থিতিতে রোববার সকালে ইনস্টাগ্রামে অনুরাগের সমর্থনে মুখ খোলেন তাপসী পান্নু। অনুরাগের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘‘বন্ধু, আমি যাঁদের চিনি, তাদের মধ্যে তুমিই সবচেয়ে বড় নারীবাদী। খুব শীঘ্র সেটে তোমার সঙ্গে দেখা হচ্ছে। তোমার তৈরি দুনিয়ায় মহিলারা কতটা শক্তিশালী, তাদের কী গুরুত্ব, তা তোমার শিল্পকর্মই বুঝিয়ে দেয়।’’

শুধু তাপসীই নন, এ দিন অনুরাগের সমর্থনে টুইটারে মুখ খোলেন স্বরা ভাস্করও। অনুরাগের একটি টুইট রিটুইট করেন তিনি। তাতে বলা হয়, ‘‘আরও আক্রমণ আসবে। এই তো সবে শুরু। ইতিমধ্যেই অনেক ফোন আসতে শুরু করেছে। চুপ করে যেতে বলছেন। কোত্থেকে তির ছুটে আসবে, তা যে বুঝতেও পারব না, সে কথাও বিলক্ষণ জানি। অপেক্ষায় রয়েছি।’’ 

পরিণতির ভয়ে নিজের মতামত জানাবেন না, তা কখনও হতে পারে না বলে এক বার একটি অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন অনুরাগ। এ দিন সেটিও টুইটারে তুলে ধরেন স্বরা। তিনি লেখেন, ‘‘দেখো পরিণতি এসেই গেল।’’

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুতে অভিনেত্রী কঙ্গনা রানাউত যখন গোটা বলিউডকে যখন কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন, সেইসময় অনুরাগ কশ্যপের পাশাপাশি তাপসী ও স্বরা, দু’জনেই কঙ্গনার বিরুদ্ধে সরব হয়েছিলেন। তার জন্য তাদেরকেও বিদ্রুপ করতে ছাড়েননি কঙ্গনা। যৌন হেনস্থার অভিযোগ নিয়ে গতকালই অনুরাগের গ্রেফতারির দাবি তোলেন তিনি।

এ নিয়ে গতকাল থেকে লাগাতার নেটাগরিকদের আক্রমণের মুখে পড়ছিলেন তাপসী ও স্বরাও। প্রশ্ন উঠছিল, নিজেদের নারীবাদী বলে দাবি করেন অথচ অনুরাগের বিরুদ্ধে মুখ খুলছেন না কেন। কেউ কেউ তাঁদের ‘মুখোশধারী’ বলেও কটাক্ষ করেন। কিন্তু এ দিন অনুরাগের সমর্থনে মুখ খুলে ফের নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন দুই অভিনেত্রী। খবর: আনন্দবাজার।