পুরস্কার জিতল ‘মায়া’

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

পুরস্কার জিতল ‘মায়া’

বিনোদন প্রতিবেদক ১২:২৭ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০

print
পুরস্কার জিতল ‘মায়া’

দুদিন আগে শেষ হলো ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ এশিয়ার দেশ সমূহের সেরা চলচ্চিত্রগুলো এই উৎসবে প্রতিযোগিতা করে।
উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ‘মায়া : দ্য লস্ট মাদার’ সিনেমাটি ২টি পুরস্কার জিতেছে।

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া: দ্য লস্ট মাদার’র জন্য ‘জুরি মেনশন ডিরেক্টর’ পেয়েছেন মাসুদ পথিক এবং ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’। দিল্লি ইন্দুস ভ্যালি চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতল ‘মায়া’।

এই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন। যেমন- ‘মান্টো’ চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার ‘পটাক্কা’ চলচ্চিত্রের জন্য। উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দীন সিদ্দিকী।

এছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা পেয়েছে একাধিক পুরস্কার। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মায়া: দ্য লস্ট মাদার’ একটি রিয়ালিজম ধারার সিনেমা।

বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির ওপর নির্মিত সিনেমাটিতে আবহমান বাংলার গ্রামীণ বাস্তবতার ভেতর বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্য দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজ্যুয়াল হয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমায়।

এর আগে সিনেমাটি টেগোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ন্যারেটিভ ফিচার ফিল্ম’ পুরস্কার পেয়েছে এবং ১৫ ফিল্ম ফেস্টিভ্যালে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি নির্বাচিত হয়েছে। ‘মায়া: দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত।

সিনেমাটিতে অভিনয় করেছেন- মুমতাজ সরকার (কলকাতা), প্রাণ রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ।