ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অর্পিতার অর্থ লোপাট

বিনোদন ডেস্ক
🕐 ১২:২০ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০

অনলাইন পৃথিবীকে সহজে হাতের মুঠোয় নিয়ে এসেছে। সহজ করে দিয়েছে অনেক কিছু। আবার রয়েছে নানা ভোগান্তিও। বর্তমান যুগে প্রতারকরা প্রতারণার জন্য অনলাইনকে সহজ মাধ্যম হিসেবে বেছে নিয়েছে।

যারা এসব বিষয়ে খুব একটা জানেন না বা সচেতন নন তারা সহজেই পড়েন প্রতারকের খপ্পরে। যেমন ভাবে প্রতারকের খপ্পরে পড়েছেন টালিউড অভিনেতা প্রসেনজিৎ এর স্ত্রী অভিনেত্রী অর্পিতা। জানা গেছে, তিনি অনলাইনে একটি আন্তর্জাতিক গেমিং প্ল্যাটফর্মে টাকা দিয়েছিলেন। সেই প্লে-স্টেশনের ফাঁদে পা দিয়েই লক্ষাধিক টাকা প্রতারণার শিকার হলেন। 

অভিনেত্রীর অভিযোগ, প্লে-স্টেশনে টাকা দেওয়ার পর থেকেই ক্রমাগত টাকা কেটে নেওয়া হচ্ছে তার অ্যাকাউন্ট থেকে। পরে অভিনেত্রী বুঝতে পারেন যে, গুগল প্লে- স্টেশনের জন্য যখন অনলাইনে তিনি টাকা দিয়েছিলেন, তখন সেখানে নিজের কার্ডের ডিটেইলসও দিতে হয়েছিল তাকে। সেখান থেকেই দেড় লাখ টাকা কেটে নেওয়া হয়েছে বলে দাবি অর্পিতার।

অর্পিতা বলেন, ‘দেশের কোনো সংস্থায় অনলাইনে টাকা দিতে হলে ব্যাংকের তরফে একটা ওটিপি অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড আসে। সেটি গ্রাহক নিশ্চিত করার পরই একমাত্র তার অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হয়। কিন্তু আন্তর্জাতিক কোনো সংস্থার ক্ষেত্রে এমন কোনো নিয়ম কার্যকর নেই!’ কেন এক্ষেত্রেও ওটিপি দেওয়ার নিয়ম নেই? প্রশ্ন তুলে সরাসরি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে জবাব চেয়েছেন অর্পিতা চট্টোপাধ্যায়।

অভিনেত্রী সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন ছুঁড়েছেন যে, ‘আন্তর্জাতিক সংস্থাগুলোর ক্ষেত্রে কি জেনে-বুঝেই এমন নিয়ম তৈরি করা হয়েছে, যাতে লোকে এই ফাঁদে পা দেয়?’ এ ধরনের প্রতারণার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন তিনি। মানুষকে সতর্ক করার জন্য গোটা বিষয়টি টুইটারে জানিয়েছেন অর্পিতা।

 
Electronic Paper