ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আব্দুল হাদীর জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক
🕐 ৭:৪৩ পূর্বাহ্ণ, জুলাই ০১, ২০২০

সৈয়দ আব্দুল হাদী, বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের জীবন্ত কিংবদন্তি। আজ ১ জুলাই তার জন্মদিন। বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে অনেক কালজয়ী গান তিনি উপহার দিয়েছেন। আধুনিক, দেশাত্মবোধক ও চলচ্চিত্রে গাওয়া তার অধিকাংশ গানই গেঁথে আছে ভক্ত-শ্রোতার মনে।

একুশে পদপ্রাপ্ত একজন সৈয়দ আব্দুল হাদীকে নিয়ে আজ থেকে পাঁচ বছর আগে তারই জন্মদিনে তাকে নিয়েই একটি বিশেষ গান করা হয়েছিল। গানটির শিরোনাম ছিল ‘তুমি ছুঁয়েছো নীলিমার নীল’।

ওমর ফারুকের কথায় ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদ’র সুর সঙ্গীতে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন ফাহমিদা নবী, মুহিন, চম্পা’সহ আরো বেশ কয়েকজন শিল্পী। অভি মঈনুদ্দীনের সার্বিক তত্ত্বাবধানে গানটি প্রযোজনা করেছিলেন ধ্রুব মিউজিক স্টেশনের কর্ণধার ধ্রুব গুহ।

বরেণ্য সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী আজ আশি বছরে পা রাখছেন। তবে দিনটিকে ঘিরে কোনো পরিকল্পনা নেই। অবশ্য সৈয়দ আব্দুল হাদী জানান, কখনোই তার জন্মদিন নিয়ে বিশেষ কোনো আয়োজন তিনি করেননি। সবাই দিনটিতে শুভেচ্ছা জানান, দোয়া করেন, এটাই তার বড় প্রাপ্তি। সৈয়দ আব্দুল হাদী জানান, ‘তার ৭৫তম জন্মদিনে অনন্যা রুমার প্রযোজনায় চ্যানেল আই তারকা কথন’ শুধু একবারই তার জন্মদিন বিশেষভাবে উদযাপনের সুযোগ পেয়েছিল।

সৈয়দ আব্দুল হাদী বলেন, ‘কখনোই জন্মদিন নিয়ে বিশেষভাবে উদযাপনের আগ্রহ আমার ছিল না। এখনো নেই। পরিবারের সঙ্গে সময় কাটে, এটুকুই আমার ভালোলাগা। আর আশি বছরে পা দিয়েছি এটা কোনো বিশেষ কিছু নয়। মানুষ বাঁচলে চলমান প্রক্রিয়ায় তার বয়স বাড়বে, এটাই স্বাভাবিক। এটাকে বিশেষায়িত করার কোনো কিছু নেই।

আল্লাহ সুস্থ রেখেছেন ভালো রেখেছেন, আলহামদুলিল্লাহ।’ সৈয়দ আব্দুল হাদী গেলো বাবা দিবসে প্রকাশিত গানটি নিয়ে বেশ তৃপ্ত। ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে ‘বাবা ছেলের টান’ গানটি। গানটি লিখেছেন সুহৃদয় সুফিয়াসন। গানটির সুর করেছেন কিশোর দাস। সুর সঙ্গীত করেছেন সুমন কল্যাণ ও কিশোর দাস। গানটিতে সৈয়দ আব্দুল হাদীর সঙ্গে গেয়েছেন গানের যুবরাজ আসিফ আকবর।

 
Electronic Paper