প্রতিবাদী কারিনা কাপুর

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

প্রতিবাদী কারিনা কাপুর

বিনোদন ডেস্ক ৮:৫৪ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২০

print
প্রতিবাদী কারিনা কাপুর

কিছুদিন আগে আমেরিকা পুলিশে নির্মম মৃত্যু মুখে পতিত হন এক বাস্কেটবল তারকা। ক্রীড়াবিদটি ছিলেন নিগ্রো। প্রশাসন কতৃক একজন মানুষের এমন মৃত্যু মেনে নেওয়া যায় না। সেখানে তৈরি হয় জনরোষ। তারই প্রতিবাদ বিশে^র অন্যান্য তারকার পাশে এসে দাঁড়ালেন কারিনা কাপুর খান।

কয়েক দিন ধরেই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আমেরিকার মিনেসোটার মিনিয়াপোলিসে শুট করা হয়েছে ভিডিয়োটি। সেখানে দেখা যাচ্ছে, এক ব্যক্তির উপরে চড়াও হয়েছে একাধিক পুলিশ। হ্যান্ডকাফ পরা অবস্থায় সেই ব্যক্তি রাস্তায় শুয়ে এবং পুলিশ পাঁচ মিনিটেরও বেশি সময় ধরে হাঁটু গেড়ে বসে তার ঘাড়ে চাপ দিয়ে রয়েছে।

ওই ব্যক্তি রুদ্ধশ্বাস অবস্থায় কোনো মতে বলছেন, ‘‘আমি শ্বাস নিতে পারছি না।’ তারপরও তাকে ছাড়া হয়নি। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে ওই ব্যক্তিকে মৃত বলে ঘোষণা করা হয়।

জানা যায়, ব্যক্তির নাম জর্জ ফ্লয়েড। তিনি আদতে আফ্রিকার হলেও থাকতেন আমেরিকায়। জর্জ গ্রেফতার হওয়ার পরে কোনোভাবেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেননি। অথচ তাকে ‘খুন’ করেছে আমেরিকার পুলিশ, অভিযোগ উঠছে তেমনই। ঘটনার সময়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি ভিডিও তুলে তা ছড়িয়ে দেন সোশ্যাল মিডিয়ায়।

এ ঘটনার প্রতিক্রিয়ায় হ্যাশট্যাগ জাস্টিস ফর জর্জ ফ্লয়েড লিখে অনলাইনেও চলছে প্রতিবাদ। জাস্টিন বিবার, কিম কার্দাশিয়ান, ডেমি লোভাটোর মতো তারকাদের সঙ্গে গলা তুলেছেন করিনাও। ইনস্টাগ্রামে নায়িকার পোস্ট করা ছবি থেকে স্পষ্ট যে, ১৯৬৮ বা ২০১৫ সালের পরেও আমেরিকায় ‘কালো’ মানুষ নিগ্রহ বন্ধ হয়নি।