ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফেসবুকে শাকিবের পোস্ট

বিনোদন প্রতিবেদক
🕐 ৩:৫৪ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২০

নিজের ফেসবুক পেজে করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক পোস্ট দিয়েছেন চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান। ওই পোস্টে তিনি গত বুধবার লিখেছেন, নিয়মিত হাত ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে এবং সম্ভাব্য আক্রান্ত ব্যক্তির সঙ্গে মেলামেশা না করে এ ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমানো সম্ভব। যে কোনো ধরনের অনুষ্ঠান, জনসভা, জনসমাগম আছে এমন জায়গা এড়িয়ে চলতে হবে।

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতার কোনো বিকল্প নেই। করোনা ভাইরাসের সংক্রমণের পর লক্ষণ প্রকাশে সর্বোচ্চ ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে। লক্ষণ: শুকনো কাশির সঙ্গে জ্বর। শ্বাস-প্রশ্বাসে সমস্যা। মাথাব্যথা, গলাব্যথা।

মাংসপেশিতে ব্যথা থাকতে পারে। এক্ষেত্রে সংক্রমণ শুরু হয় জ¦র দিয়ে। এরপর শুকনো কাশি হতে পারে, যা এক সপ্তাহের মধ্যে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিতে পারে। করোনা ভাইরাস আক্রান্ত, সন্দেহজনক ব্যক্তির সংস্পর্শে না আসাই সবচেয়ে ভালো প্রতিরোধ। নিজেকে নিরাপদ রাখতে সর্দি-কাশিতে আক্রান্ত যেকোনো ব্যক্তি থেকে নিরাপদ দূরত্বে থাকতে হবে। সচেতনতা: আক্রান্ত ব্যক্তি ও পরিচর্যাকারীর মুখে বিশেষ মাস্ক পরতে হবে। কখনোই নাক-মুখ না ঢেকে হাঁচি-কাশি দেবেন না। টিস্যু বা রুমালের ব্যবহার শেষ হলে পুড়িয়ে ফেলতে হবে। বন্যপ্রাণী বা গৃহপালিত পশুকে খালি হাতে স্পর্শ করা যাবে না। মাছ-মাংস ভালো করে সেদ্ধ করে নিতে হবে। বারবার সাবান পানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। যেসব বস্তুতে অনেক মানুষের স্পর্শ লাগে যেমন সিঁড়ির রেলিং, লিফট, দরজা, পানির কল, কম্পিউটারের মাউস বা ফোন, গাড়ি বা রিকশার হাতল ইত্যাদি ধরলে সঙ্গে সঙ্গে হাত পরিষ্কার করতে হবে। সবাই সচেতনতা অবলম্বন করুন। নিজে বাঁচুন, অন্যকে বাঁচার সুযোগ করে দিন। সৃষ্টিকর্তা সবাইকে ভালো রাখুন।

 
Electronic Paper